রামগড়ে হিন্দু ধর্মাবলম্বীদের রথযাত্রা অনুষ্টিত

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ , জুন ২০, ২০২৩

খাগড়াছড়ির রামগড়ে সারাদেশের ন্যায় ভাব গাম্ভীর্য ও উৎসবমূখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২০ জুন) সকাল থেকে রামগড় পৌরসভার ২নং ওয়ার্ডের জগন্নাথ পাড়াস্হ শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে নানান মাঙ্গলিক আনুষ্ঠানিকতায় শুরু হয় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।
এ উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনা সভা, আরতি কীর্তন, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন। প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা অনুষ্ঠিত হয়।
রথযাত্রা উপলক্ষে রামগড় জগন্নাথ মন্দিরে বিপুল সংখ্যক ভক্তের সমাবেশ ঘটে। উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে সনাতন ধর্মাবলম্বীরা সকাল থেকে পুজো দিতে মন্দির চত্তরে সমবেত হয়। রথযাত্রা কে কেন্দ্র করে মন্দির চত্তরে গ্রামীণ মেলার পসরা বসে। এতে ধর্ম বর্ণ নির্বিশেষে বিভিন্ন সম্প্রদায়ের উপস্থিতি ধর্মীয় উৎসব কে মিলন মেলায় পরিনত করে।
রামগড় শ্রী শ্রী জগন্নাথ মন্দিরের সভাপতি হরিসাধন বৈষ্ণব ও সাধারণ সম্পাদক রামগড় পৌরসভার কাউন্সিলর শ্যামল ত্রিপুরা জানান উৎসবমুখর পরিবেশে পুণ্যার্থীরা ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের উপস্থিতি উৎসব টিকে আরো প্রানবন্ত করেছে। শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় অনুষ্ঠান টি সম্পন্ন করতে সহযোগিতা করায় প্রশাসন সহ সকলের প্রতি কৃতজ্ঞতা জানান তারা।
আগামী ২৮ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

Loading