নজরুলের জন্মবার্ষিকীতে পুষ্পস্তবক অর্পণ করলো কুবির বাংলা বিভাগ

প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ , মে ২৪, ২০২৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগের করিডোরে কবির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে বিভাগটি।

মঙ্গলবার (২৪ মে) সকাল ১১ টায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা মিলে এই পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পনের পূর্বে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকী বলেন, ‘কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকীতে তাঁকে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি। নজরুলের বর্ণাঢ্য জীবন ও বৈচিত্র্যময় সাহিত্যভুবন সম্পর্কে আমাদের গভীরভাবে জানতে হবে। নজরুলের সাহিত্য-দর্শন প্রগতিশীল সমাজ-বিনির্মাণে অপরিহার্য। পরবর্তী প্রজন্মের কাছে নজরুলকে তুলে ধরতে তাঁর পুরো সাহিত্য ডিজিটালাইজড করা প্রয়োজন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নজরুলের একটি ম্যুরাল তৈরির জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।’

এ সময় আরো উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. তসলিমা খাতুন, ড. মো: মোকাদ্দেস-উল-ইসলাম, ড. মুহাম্মদ রেজাউল ইসলাম, সহকারী অধ্যাপক নাহিদা বেগম, সুমনা আক্তার, প্রভাষক মো: গোলাম মাহমুদ পাভেল সহ বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, কাজী নজরুল ইসলাম বাংলা ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে তিনি জন্মেছিলেন। তাঁর ডাক নাম ‘দুখু মিয়া’।

Loading