আনোয়ারায় কালবৈশাখী ঝড়ে মাদ্রাসা লন্ডভন্ড

প্রকাশিত: ১০:০৭ পূর্বাহ্ণ , মে ১৭, ২০২৩

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় সোমবার দিবাগত হঠাৎ কালবৈশাখী ঝড়ে গহিরা মোহাম্মদিয়া আখতারুজ্জামান চৌধুরী দাখিল মাদ্রাসার চালের টিন উড়িয়ে নিয়ে গেছে। এতে প্রায় ২ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান মাদ্রাসা কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৬ মে) সরেজমিনে উপজেলার উপকূলীয় রায়পুর ইউনিয়নে অবস্থিত মাদ্রাসাটিতে গিয়ে দেখা যায়, টিন দিয়ে বানানো মাদ্রাসাটি বাতাসের বেগে উড়িয়ে পার্শ্ববর্তী খালি জায়গায় নিয়ে গেছে। এবং মাদ্রাসার ক্লাসটাইমে শিক্ষার্থীরা আসলেও মাদ্রাসাটি বিলীন হওয়ার কারণে ক্লাস করানো সম্ভব ছিলো না।

স্থানীয় বাসিন্দা আবু ছালেক বাবু বলেন উপকূলীয় বাসিন্দাদের একমাত্র দাখিল মাদ্রাসা এটি। আমাদের ছেলে-মেয়েদের শিক্ষিত করতে অবদান রেখে যাচ্ছে মাদ্রাসাটি। তবে টেকসই কোনো ক্যাম্পাস না থাকায় আমাদের ছেলেমেয়েদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। গত রাতের বাতাসে টিনের ক্যাম্পাসটির উড়িয়ে নিয়ে গেছে। সরকারের পক্ষ থেকে মাদ্রাসাটির জন্য একটা পাকা দালানের ব্যবস্থা করে দিলে ভালো হতো।

মাদ্রাসার অধ্যক্ষ ওবায়দুল হক নঈমি বলেন, আমাদের মাদ্রাসাটি উপকূলীয় অঞ্চলে হওয়াতে বেশ অবহেলিত। মাদ্রাসাটি মেরামত করে ছাত্র-ছাত্রীদের বসার উপযোগী করতে সকলের সহযোগিতার আহ্বান জানাচ্ছি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মাদ্রাসাটি পরিচালনা কমিটির সভাপতি আমিন শরীফ বলেন, ঝড়ে আমার ইউনিয়নে বিভিন্ন গ্রাম লন্ডভন্ড হয়ে যায়। আমার এলাকার দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গহিরা মোহাম্মদীয়া আখতারুজ্জামান দাখিল মাদ্রাসা ভেঙ্গে যায়। আমি সকালে মাদ্রাসাটি পরিদর্শন করেছি।

Loading