ইমরান খানকে গ্রেপ্তারে রণক্ষেত্রে পরিণত পাকিস্তান

প্রকাশিত: ১২:১৭ অপরাহ্ণ , মে ১০, ২০২৩

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের গ্রেফতারকে বৈধ ঘোষণা করেছে ইসলামাবাদ হাইকোর্ট। খানের গ্রেফতারের পর দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদে ফেটে পড়েছে তার সমর্থকরা। নেতাকর্মীদের বিক্ষোভ-প্রতিবাদ দমাতে সব বড় শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন বহু নেতাকর্মী।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে মঙ্গলবার বিকালে ইসলামাবাদে হাইকোর্টের বাইরে থেকে দুর্নীতির মামলায় গ্রেফতার করা হলে কার্যত রণক্ষেত্রে পরিণত হয়েছে দেশটি।

বৃহস্পতিবার সকালে ইমরান খানের গ্রেফতারকে বৈধ বলে ঘোষণা করেছে ইসলামাবাদ হাইকোর্ট। এরপর থেকেই ইসলামাবাদ জুডিশিয়াল কমপ্লেক্সের সামনে নেতা-কর্মী ও সমর্থকদের জড়ো হয়ে বিক্ষোভের ডাক দিয়েছে ইমরানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ।

রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা অমান্য করে বিক্ষোভ করছেন পিটিআই সমর্থকরা। এ ছাড়া করাচি, লাহোর, পেশোয়ারসহ ছোট-বড় সব শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে অনেক শহরে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। সকাল থেকেই রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদ চলছে।

পিটিআই অভিযোগ করেছে, ইমরানের পক্ষে-বিক্ষোভে অংশ নেয়ায় দলের শীর্ষ নেতা উসমান দারের বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ। এসময় পুলিশের বিরুদ্ধে বাড়িতে থাকা নারীদের লাঞ্ছনার অভিযোগ তুলেন তারা।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল পিটিআইকে একটি সন্ত্রাসী দল হিসাবে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, রাষ্ট্রের আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকলে দলটি সরকারি টেলিভিশন চ্যানেল, পার্লামেন্ট ভবন এবং সামরিক স্থাপনায় হামলা চালাতো না।

গ্রেপ্তারের সময় ইমরানকে হেনস্তা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাঁর মাথায় ও পায়ে আঘাত করা হয়েছে।

রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা অমান্য করে বিক্ষোভ করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থকরা। এ ছাড়া করাচি, লাহোর, পেশোয়ারসহ ছোট-বড় সব শহরে বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ ঘটে।

গণমাধ্যমে প্রকাশিত ফুটেছে রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ জানাতে দেখা গেছে বিক্ষোভকারীদের। -একুশে টেলিভিশন

Loading