নির্বাচন ব্যবস্থা শক্তিশালী করতে স্থায়ী সমাধান দরকার

প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ , মে ৩, ২০২৩
?????? ???????? ????? ???????? ???????? ?????? ??? ????

জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, নির্বাচন ব্যবস্থা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সার্কাস খেলছে। তিনি বলেছেন, নির্বাচন ব্যবস্থাকে স্বাধীন করতে সবার ঐক্যমত হওয়া জরুরি। এজন্য সকল রাজননৈতিক দলকে একত্রিত হয়ে নির্বাচন ব্যবস্থা নির্ধারণ করতে হবে।

বুধবার (৩ মে) দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয় মিলনায়তনে গণমাধ্যম কর্মীদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

জিএম কাদের বলেন, প্রতিবেশী ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান ও পাকিস্তানও তাদের নির্বাচন ব্যবস্থা মোটামুটি দাঁড় করিয়েছে। অথচ আমাদের দেশে নির্বাচন নিয়ে সেই পুরনো খেলাই চলছে। ক্ষমতায় থেকে সংবিধানের দোহাই দিয়ে সবাই নিয়ন্ত্রিত নির্বাচনের চেষ্টা করে। কারণ যারা সরকারে থাকে তারা জনগণের সামনে জবাবদিহিতা করতে ভয় পায়। আবার ক্ষমতার বাইরে গেলে জনগণের ওপর ভরসা রেখে কথা বলেন। এমন মনোভাব থেকে আমাদের বের হয়ে আসতে হবে। তাই নির্বাচন ব্যবস্থা শক্তিশালী করতে স্থায়ী সমাধান দরকার।

জাপা চেয়ারম্যান বলেন, নির্বাচন ব্যবস্থা সবার নিয়ন্ত্রণের বাইরে রাখতে হবে। কারণ যারা সরকারে থাকে তাদের পক্ষে নির্বাচন নিয়ন্ত্রণ করার সুযোগ থাকে। এর আগে যারা সংবিধানের দোহাই দিয়েছে এখন তারা জনগণের ভোটাধিকারে কথা বলছে। আবার সেই সময়ে যারা জনগণের ভোটাধিকারে কথা বলেছেন, এখন তারা সংবিধানের দোহাই দিচ্ছে।

জিএম কাদের বলেন, নির্বাচন ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হলে সেখানে গণতন্ত্র চর্চা অসম্ভব। আমরা চাই একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য নির্বাচন ব্যবস্থা শক্তিশালী করা হোক।

Loading