আজ পবিত্র লাইলাতুল কদর

প্রকাশিত: ১২:১৪ অপরাহ্ণ , এপ্রিল ১৮, ২০২৩

পবিত্র লাইলাতুল কদর একটি সম্মানিত ও মহিমান্বিত রাত। এ রাত মুমিন মুসলমানের জন্য আল্লাহর দেওয়া সেরা নিয়ামত। যদিও শেষ দশকের বেজোড় রাতগুলো লাইলাতুল কদর তালাশ করার দিকনির্দেশনা এসেছে, তথাপি অনেক মুসলমান ২৬ রমজান দিবাগত রাতটি ‘লাইলাতুল কদর’ পাওয়ার আশায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে থাকেন।

সে হিসাবে আজ ২৬ রমজান মঙ্গলবার মাগরিবের পর থেকে পালিত হবে কাঙ্ক্ষিত পবিত্র ‘লাইলাতুল কদর’।

এ সম্পর্কে মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয় আমি কুরআন নাজিল করেছি লাইলাতুল কদরে।’ ‘লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও উত্তম।’ ‘এ রাতে ফেরেশতারা ও জিবরাইল তাদের প্রভুর অনুমতিক্রমে সব সিদ্ধান্ত নিয়ে অবতরণ করে। শান্তিময় এ রাত ফজরের সূচনা পর্যন্ত’। (সূরা কদর)।

তাই মুসলিম উম্মাহর কাছে শবে কদরের গুরুত্ব খুবই তাৎপযপূর্ণ। এই রাত হাজার মাসের চেয়েও বেশি ইবাদতের নেকী-লাভের সুযোগ এনে দেয়।

এ রাতে জিকির-নামাজ, ইবাদত-বন্দেগী ও কোরআন তেলওয়াতের মধ্যদিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা মহান রাব্বুল আলামিনের রহমত, নাজাত ও মাগফেরাত কামনা করে থাকেন।

মহানবি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের শেষ দশকে ইতেকাফ করতেন। তিনি এই শেষ দশকে লাইলাতুল কদর তালাশ করতে বলেছেন। তাফসিরের সহিহ কিতাবগুলোতে আছে, কদরের আর এক অর্থ তকদির এবং পরিমাণ নির্ধারণ। এই রাতে পরবর্তী এক বছরের অবধারিত বিধিলিপি ব্যবস্থাপক ও প্রয়োগকারী ফেরেশতাদের কাছে হস্তান্তর করা হয়। এতে প্রত্যেক মানুষের বয়স, মৃত্যু, রিজিক, বৃষ্টি ইত্যাদির পরিমাণ নির্দিষ্ট ফেরেশতাদের লিখে দেওয়া হয়।

কদরের রাতটি হাজার মাস থেকে উত্তম। এই রাতে ফেরেশতাগণ ও জিবরাইল (আ.) তাদের প্রভুর অনুমতিক্রমে প্রতিটি হুকুম নিয়ে অবতীর্ণ হন। তা সন্ধ্যা হতে সুবহে সাদিক পর্যন্ত অব্যাহত থাকে।’ (সুরাতুল কদর)।

মাসব্যাপী সিয়াম সাধনা শেষে অধিক সম্ভাবনার ভিত্তিতে আজ রাতে সারা দুনিয়ার ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র লাইলাতুল কদর অন্বেষণ করে থাকেন। মাহে রমজানের বিশেষ ফজিলত ও গুরুত্ব অনেকাংশে মহিমান্বিত এই রাতের কারণেই বৃদ্ধি পেয়েছে।

পবিত্র শবে কদর উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

Loading