ঢাকা মহানগরে ৫০ সাংগঠনিক থানায়

দেশব্যাপী ৬৫০ স্থানে বিএনপির অবস্থান আজ

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ , এপ্রিল ৮, ২০২৩

দেশের সব মহানগরের থানা ও জেলার উপজেলা পর্যায়ে আজ দুই ঘণ্টা অবস্থান কর্মসূচি করবে বিএনপি। মোট ৬৫০ স্থানে এ কর্মসূচি পালন করবে। এর মধ্যে ঢাকা মহানগরীতে ৫০ সাংগঠনিক থানায় দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত অবস্থান করবেন নেতাকর্মীরা। ঢাকার বাইরে হবে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত।

কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। এতে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, দলের সাবেক সংসদ-সদস্য ও জেলার শীর্ষস্থানীয় নেতারা অংশ নেবেন। এ ছাড়াও অন্যান্য উপজেলা ও থানায় সংশ্লিষ্ট ইউনিটের সব পর্যায়ের নেতারা অংশগ্রহণ ও নেতৃত্ব দেবেন।

রাজধানীতে একই কর্মসূচি পালন করবে যুগপৎ আন্দোলনে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, গণফোরাম ও পিপলস পার্টি এবং সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট। তবে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট ও জাতীয়তাবাদী সমমনা জোটের এদিন কোনো কর্মসূচি নেই। সকালে গুলশান কার্যালয়ে বিএনপির সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক রয়েছে।

‘বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আওয়ামী লীগ সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং সরকারের পদত্যাগসহ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে’ হবে অবস্থান কর্মসূচি। বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্র জানিয়েছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেটসহ ১৩টি মহানগরীর ১২৮টি সাংগঠনিক থানায় এবং সাড়ে ৫০০ উপজেলা মিলে প্রায় সাড়ে ৬০০ স্থানে একযোগে এ কর্মসূচি হবে।

এ ছাড়া ১০ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহ সব বিভাগের ইউনিয়ন পর্যায়ে অবস্থান কর্মসূচি, মানববন্ধন ও প্রচারপত্র বিলি কর্মসূচি হবে। ইউনিয়ন পর্যায়ে অবস্থান কর্মসূচি হবে বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত। এই কর্মসূচি সমন্বয়ের জন্য বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহসাংগঠনিক সম্পাদকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় নির্বাহী কমিটির নেতারা নিজ নিজ উপজেলা/থানা, ইউনিয়নের কর্মসূচিতে সার্বিকভাবে সহযোগিতা ও অংশগ্রহণ করবেন। বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সব জেলা, মহানগর, উপজেলা, থানা ও পৌরসভা ইউনিটকে ইউনিয়ন পর্যায়ের কর্মসূচি সফল করতে প্রস্তুতি সভা, কর্মিসভা, গণসংযোগ জোরদার করার আহ্বান জানানো হয়েছে। পৌর ইউনিটের নেতাকর্মীদের উপজেলার কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ নিতে বলা হয়েছে।

এদিকে বিকাল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি পান্থপথে দলের কার্যালয়ের সামনে, বিকাল ৪টায় গণফোরাম ও পিপলস পার্টি আরামবাগে ও বেলা ১১টায় সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি করবে। এর আগে গত শনিবার রাজধানীসহ সব মহানগর ও জেলা সদরে বেলা ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দুই ঘণ্টা যুগপৎ অবস্থান কর্মসূচি পালন করে বিএনপিসহ সমমনা দল ও জোট। গত ২৪ মার্চ প্রথম রমজানে রাজধানীর ইস্কাটনে এক ইফতার মাহফিলে এসব কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Loading