বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ , জানুয়ারি ২০, ২০২৩

গাজীপুরের টঙ্গীতে আজ শুক্রবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ফজরের নামাজের পর পাকিস্তানের মাওলানা ওসমানের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। এসময় বয়ান বাংলায় তরজমা করেন মুফতি জিয়া বিন কাশেম।

আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মাওলানা সাদ আহমদ কান্ধলভী অনুসারি তাবলিগ জামাতের ৫৬তম বিশ্ব ইজতেমা।

এদিকে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জানিয়েছে, আখেরি মোনাজাত উপলক্ষে যাত্রীদের চলাচলের সুবিধার্থে আগামী ২২ জানুয়ারি রোববার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে মেট্রোরেল।

আজ ইজতেমা মাঠে জুম্মার নামাজ পড়াবেন দিল্লির মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। পরে বয়ান করবেন ওয়াসিফুল ইসলাম। এদিন বাদ আসর নিজামউদ্দিন মারকাজের মাওলানা সাঈদ বিন সা’দ বয়ান করবেন এবং তার তরজমায় থাকবেন মুফতি আজিমুদ্দিন। মাগরিব বাদ মাওলানা ইউসুফ বিন সা’দ এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা ইউসুফ।

ইজতেমায় যোগ দিতে গত বুধবার বিকেল থেকেই আসতে শুরু করেছেন মুসল্লিরা। তারা বাস, ট্রাক ও পিকআপে করে আসছেন।

এর আগে, বৃহস্পতিবার বাদ ফজর ইজতেমা উপলক্ষে ভারতের মাওলানা চেরাব উদ্দিন মুসল্লিদের উদ্দেশে আমবয়ান করেছেন।

ইজতেমার আয়োজক কমিটির সহযোগী মিজান জানান, ইজতেমার মূল পর্ব শুক্রবার থেকে শুরু হওয়ার কথা থাকলেও বুধবার থেকেই দলে দলে মানুষ ময়দানে এসে অবস্থান নিয়েছে। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষ আসতেই থাকবে।

এর আগে, গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে বিভিন্ন দেশের লাখো মুসল্লি যোগ দেন।