বিএসএফের নির্যাতনে বাংলাদেশি যুবকের মৃত্যুর অভিযোগ

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ , ডিসেম্বর ১৭, ২০২২

যশোরের বেনাপোল পোর্ট থানার পুটখালী সীমান্তের বিপরীতেভারতের ঘোনার মাঠ এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) নির্যাতনে এক যুবকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে ভারতের বনগাঁর একটি হাসপাতালে শাহীন (২৯) নামে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার ছোট ভাই তুহিন। সে স্থানীয় পুটখালী গ্রামের শামসুর রহমান (ওরফে বাচা শামসুর) এর ছেলে।

স্থানীয়রা জানায়, শাহীন পেশায় একজন মাদক ব্যবসায়ী। ভারতীয় মাদক ব্যবসায়ীদের সহায়তায় সে গত ১৩ ডিসেম্বর মাদক আনতে পুটখালী সীমান্তের বিপরীতে ভারতের ঘোনার মাঠ সীমান্ত দিয়ে ভারতে যায়। পরে গত ১৫ ডিসেম্বর মাদক নিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে। এ সময় সে বিএসএফের হাতে আটক হয়। পরে বিএসএফ তাকে প্রচন্ড মারধোর ও শারীরিক নির্যাতন করে। ওই সময় শাহীনের শাররীক অবস্থা খারাপ দেখে বিএসএফ সদস্যরা তাকে চিকিৎসার জন্য ভারতের উত্তর ২৪ পরগণা জেলার বনগাঁ হাসপাতালে ভর্তি করে দেয়। চিকিৎসাধীন অবস্থায় দুইদিন পর আজ শনিবার (১৭ ডিসেম্বর) সকালে বনগাঁর একটি হাসপাতালে তার মৃত্যু হয়।

স্থানীয় পুটখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল গফ্ফার সরদার বলেন, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে যাওয়ার অপরাধে স্থানীয় পুটখালী গ্রামের শামসুর রহমানের ছেলেকে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ নির্যাতন করে মেরে ফেলেছে বলে লোক মুখে শুনেছি। আসল ঘটনা কি সেটা এখন ও জানিনা।

খুলনা ২১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেনেন্ট কর্ণেল মোহাম্মদ তানভীর রহমান (পিএসসি, ইঞ্জিনিয়ার্স) জানান, পুটখালী সীমান্তের বিপরীতে ভারতে বাংলাদেশি এক যুবকের মৃত্যু খবর আমরা স্থানীয়দের মাধ্যমে জানতে পেরেছি। তার মৃত্যু কিভাবে হয়েছে কোনো মাধ্যমে আমরা জানতে পারিনি বা বিএসএফ ও আমাদের জানায়নি। খোঁজ খবর নেওয়ার চেস্টা করছি।

Loading