হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ ১৫ জানুয়ারি

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ , ডিসেম্বর ১২, ২০২২

হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশের সময় পেছানো হয়েছে। প্রতিবছর ২ জানুয়ারি এই খসড়া প্রকাশ হলেও এবার তা হচ্ছে না। আগামী ১৫ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করা হবে। অবশ্য আইন অনুযায়ী চূড়ান্ত ভোটার তালিকা ২ মার্চেই প্রকাশিত হবে।

রোববার (১১ ডিসেম্বর) নির্বাচন কমিশন থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়। ওই চিঠিতে ১৫ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করার জন্য সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ভোটার তালিকা আইন অনুযায়ী, ২ জানুয়ারি থেকে ২ মার্চ ভোটার তালিকা হালনাগাদের বিধান রয়েছে। আইনে বলা হয়েছে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান সব ভোটার তালিকা, প্রতি বছর ২ জানুয়ারি হতে ২ মার্চ পর্যন্ত সময়কালের মধ্যে, নির্ধারিত পদ্ধতিতে, নিম্নরূপে হালনাগাদ করা হবে।

ভোটার তালিকা বিধিমালায়ও একই বিধান রয়েছে। ওই বিধান অনুযায়ী প্রতিবছর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। খসড়া তালিকায় আসা আপত্তি নিষ্পত্তি করে ২ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এবার খসড়া ভোটার তালিকা প্রকাশ পিছিয়ে গেলেও চূড়ান্ত তালিকা প্রকাশের সময় অপরিবর্তিত থাকবে।

অবশ্য এ সময়ে ভোটার তালিকা হালনাগাদ না করা হলেও এর বৈধতা বা ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে না বলে ভোটার তালিকা আইনে বলা হয়েছে। ভোটার তালিকার খসড়া প্রকাশের সময় পেছানো হলেও আইনের কোনও ব্যত্যয় হচ্ছে না। তবে বিগত দিনের রেওয়াজ ভঙ্গ হচ্ছে।

নির্বাচন কমিশনের সহকারি সচিব মো. মোশাররফ হোসেনের সই করা চিঠি রোববার দেশের সব উপজেলা নির্বাচন কর্মকর্তাকে পাঠানো হয়। এতে বলা হয়, উপজেলা বা থানা নির্বাচন অফিসাররা ১৫ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করবেন এবং তা বিধি মোতাবেক প্রকাশ করা হয়েছে মর্মে প্রত্যয়ন প্রদান করতে হবে।

Loading