জি এম কাদেরের বিষয়ে আপিল বিভাগের আদেশ কাল

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ , ডিসেম্বর ১২, ২০২২

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্বপালন বিষয়ে আনা মামলায় সুপ্রিমকোর্টের আপিল বিভাগের আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়েছে।

জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্বপালনে নিম্ন আদালতের নিষেধাজ্ঞা স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আনা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।

আদালতে জি এম কাদেরের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম। আর জিয়াউল হক মৃধার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

জাতীয় পার্টি (জাপা) থেকে বহিষ্কৃত নেতা দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধার আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩০ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দলীয় কোনো প্রকার সিদ্ধান্ত গ্রহণ ও দায়িত্বপালন থেকে বিরত রাখতে অস্থায়ী নিষেধাজ্ঞা দেন। পরে এই আদেশ প্রত্যাহার চেয়ে জাপা চেয়ারম্যান জি এম কাদেরের করা আবেদন খারিজ করে দেন আদালত।

পরবর্তীতে হাইকোর্টে রিভিশন আবেদন করেন জিএম কাদের। আবেদনের শুনানি নিয়ে বিচারপতি শেখ আবদুল আউয়ালের একক হাইকোর্ট বেঞ্চ জাপা চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন ও সিদ্ধান্ত গ্রহণে জি এম কাদেরের নিষেধাজ্ঞার আদেশ আগামী ৩ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়। সে আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠান চেম্বার কোর্ট। সে অনুয়ায়ি সোমবার আপিল বিভাগে শুনানি হয়।

Loading