‘ফিফা ও পশ্চিমাদের মুখে থাপ্পড় মেরেছে কাতার’

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ , নভেম্বর ২৯, ২০২২

জ্যাকি খোজি নামে এক ইসরায়েলি সাংবাদিক দাবি করেছেন, এবারের ফিফা বিশ্বকাপে আয়োজক কাতারের শক্তিশালী অবস্থানে রীতিমত হতবাক হয়েছেন তিনিসহ অনেকেই। হিব্রু ভাষার সংবাদপত্র মারিভের এই সাংবাদিক উদ্ভুত পরিস্থিতির উদাহরণ টেনে বলেন, স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রির ওপর নিষেধাজ্ঞা পশ্চিমা দেশগুলোর ফুটবল অনুরাগীদের জন্য চূড়ান্ত পর্যায়ের একটি বিস্ময় ছিল। তবে কিছুই করার ছিল না তাদের।

জ্যাকি খোজি বলেন, “পশ্চিমারা ভেবেছিল, এই বেদুইনরা কী আর করতে পারবে। কিন্তু তারা ফিফা ও পশ্চিমাদের মুখে কষে থাপ্পড় মেরেছে। স্টেডিয়ামগুলোতে বিয়ার বিক্রির জন্য ৭৫ মিলিয়ন দিয়েছিল যে বুডওয়েজার কোম্পানি, কিন্তু তারা এখন ধ্বংস হয়ে গেছে। ”

“কাতার আমোদপ্রিয় পশ্চিমা বিশ্বকে মনে করিয়ে দিয়েছে যে, রোমে থাকাকালে রোমানদের মতো আচরণ করুন। আর এ ক্ষেত্রে কাতার হলো রোম। এর সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। এটা স্রেফ একটা রাজনৈতিক কার্যক্রম।”

খোজি বলেন, “কাতার দেখাতে চেয়েছিল যে, তারা কেবল সফলভাবে বিশাল একটা ক্রীড়া ইভেন্টই পরিচালনা করছে না, বরং আরব ও মুসলিম বিশ্বের মধ্যে মূল্যবোধও গঠন করছে।”

বিশ্বকাপের আগে কাতার ও বিশ্বের অন্যান্য মুসলিম দেশের নাগরিকরা ম্যাচ চলাকালে অ্যালকোহলের ছড়াছড়ি, এলজিবিটির তৎপরতা নিয়ে আশঙ্কায় ছিল। এক্ষেত্রে স্টেডিয়ামগুলোতে অ্যালকোহল পান নিষিদ্ধ এবং এলজিবিটি কার্যক্রমে নিয়ন্ত্রণ আরোপ করে কাতার নিজ দেশের নাগরিকসহ সারা বিশ্বের মুসলমানদের আশ্বস্ত করে যে, বিশ্বে এমন কিছু লোক আছে যারা আল্লাহ ও তাঁর রাসূলের (স.) অর্পিত মূল্যবোধ রক্ষা করে।

ইসরায়েলি এই সাংবাদিকের মতে, “এমনটা করে কাতার নিজেকে ইসলামের মূল্যবোধের প্রকৃত অভিভাবক হিসেবে শক্ত অবস্থানে নিয়েছে। যদি তারা ফিফার চাপে অ্যালকোহল বিক্রির অনুমতি দিত, তবে মুসলমানরা মনে করতো বিশ্ব শক্তিকে মেনে নেওয়ার অংশ হিসেবে কাতার নিজেদের নীতি-নৈতিকতাকে সস্তায় বিক্রি করে দিয়েছে। কিন্তু কাতার সে পথে হাঁটেনি। বরং এক্ষেত্রে তারা পুরোপুরি শক্তিশালী একটি অবস্থান নিয়েছে। যা মধ্যপ্রাচ্যের মধ্যে তাদের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে পরিচয় দিয়েছে।”

খোজির দাবি, ফিফা কাতারের হাতে মার খেয়ে গেছে। আর টুর্নামেন্ট শুরু হওয়ার মাত্র দুই দিন আগে ফিফা কী-ইবা করতে পারে? এছাড়া অ্যালকোহল নিষিদ্ধের কারণে কে-ইবা বিশ্বকাপ খেলা উপভোগ থেকে নিজেদের বঞ্চিত করবে। ফলে সবদিক দিয়েই জয় নিজেদের পক্ষে নিয়েছে বিশ্বকাপ আয়োজক দেশ কাতার। সূত্র- মিডলইস্ট মনিটর।

Loading