মোংলায় ৬শ’ টন পাথর নিয়ে জাহাজ ডুবি

প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ , নভেম্বর ২৪, ২০২২

মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় ডুবে গেছে ৬০০ টন পাথর বোঝাই একটি লাইটার জাহাজ। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দিবাগত রাত সোয়া ১২টায় হারবাড়িয়া এলাকায় লাইটার জাহাজটি ডুবে যায়। ডুবে যাওয়া ‘এমভি মাষ্টার দিদার’ নামে জাহাজটির সার্ভে সনদ মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন ছিল বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপটেন মোঃ শাহিন মাজীদ এ তথ্য নিশ্চিত করেছেন।
বন্দর কর্তৃপক্ষ থেকে জানা গেছে, পাথর নিয়ে ডুবে যাওয়া ‘এমভি মাষ্টার দিদার’ জাহাজের মালিক দেলোয়ার হোসেনকে ডাকা হয়েছে। দ্রুত এটি উত্তোলনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মেয়াদোত্তীর্ণ সার্ভে সনদ নিয়ে কিভাবে পণ্য পরিবহন করছে তারও ব্যাখ্যা চাওয়া হবে। তবে হারবাড়িয়া এলাকায় পাথর নিয়ে জাহাজ ডুবলেও মোংলা বন্দরের মূল চ্যানেল নিরাপদ রয়েছে বলেও জানা যায়।
মোংলা বন্দরের ৬ নন্বর মুরিং বয়ায় অবস্থানরত একটি বিদেশি জাহাজ থেকে পাথর বোঝাই করে এমভি মাষ্টার দিদার লাইটার জাহাজটি নওয়াপাড়ার উদ্দেশ্য ছেড়ে আসে। পথিমধ্যে পশুর নদীর হারবাড়িয়া এলাকায় অন্য একটি লাইটারেজ জাহাজের সাথে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে যায় এমভি মাষ্টার দিদার জাহাজ। তবে এসময় ওই জাহাজে থাকা ১০ জন স্টাফ লাফ দিয়ে প্রাণে বেঁচে যায় বলে জানা গেছে।