সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়তে পারে

প্রকাশিত: ৯:১২ অপরাহ্ণ , নভেম্বর ৩, ২০২২

সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চান ব্যবসায়ীরা। ইতোমধ্যে এ-সংক্রান্ত একটি প্রস্তাব বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন।

গত বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর চিঠিটি পাঠানো হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।এর আগে, ৩ অক্টোবর সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমায় মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সেই হিসেবে বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৮ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৫৮ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে ৫ লিটারের বোতল ৮৮০ টাকায় বিক্রি হচ্ছে। লিটারে ১৫ টাকা বাড়ানো হলে প্রতি লিটার বোতলজাত তেলের দাম ১৯৩ টাকা, খোলা সয়াবিন তেল ১৭৩ টাকা এবং পাঁচ লিটারের বোতলের দাম ৯৫৫ টাকায় দাঁড়াবে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ব্যবসায়ীরা দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এই মুহূর্তে তবে দাম বাড়ানো উচিত হবে কি না, বাড়ালেও কতটুকু বাড়ানো যেতে পারে সেই ব্যাপারে পর্যালোচনা চলছে। এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

এদিকে শিগগিরই সয়াবিন তেলের দাম সমন্বয় করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, পুরো বিষয়টি পর্যালোচনা করে ট্যারিফ কমিশন সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দেবে।

Loading