রুশ পরমাণু স্থাপনাগুলোতে হামলার আহ্বান জেলেনস্কির

প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ , অক্টোবর ৮, ২০২২

রাশিয়ার পরমাণু স্থাপনায় আগাম হামলা চালাতে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রতি আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার (৭ অক্টোবর) অস্ট্রেলিয়ার একটি থিংকট্যাংক সংস্থার সঙ্গে ভিডিও কলে যুক্ত হয়ে বক্তৃতা দেওয়ার সময় এই আহ্বান জানান জেলেনস্কি। মূলত রাশিয়া পরমাণু হামলা চালানোর যে হুঁশিয়ারি দিয়েছে তা বন্ধ করতেই এই আহ্বান জানাচ্ছেন জেলেনস্কি।

জেলেনস্কি বক্তৃতায় বলেন, “রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের যে হুমকি দিচ্ছে তা প্রতিহত করার জন্য ন্যাটোর উচিত রুশ পরমাণু স্থাপনাগুলোতে আগাম হামলা চালানো।” তিনি আরও বলেন, “ন্যাটো যদি এ কাজ না করে তাহলে তাকে রাশিয়ার পক্ষ থেকে পরমাণু হামলার শিকার হতে হবে।”

এদিকে, ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির এই আহ্বানের তীব্র জবাব দিয়েছে মস্কো।

এ প্রসঙ্গে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, “কিয়েভ সরকার পরমাণু অস্ত্র ব্যবহারের মতো বিপজ্জনক পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে।”

তিনি আরও জানান, জেলেনস্কি রাশিয়ায় হামলা চালানোর যে আহ্বান জানিয়েছেন তা থেকে সুস্পষ্টভাবে প্রমাণ হয়ে গেছে যে, ইউক্রেনে সামরিক অভিযান জরুরি হয়ে পড়েছিল।

রুশ পররাষ্ট্রমন্ত্রী তার প্রতিক্রিয়ায় কিয়েভ সরকারের প্রতি ওয়াশিংটনের বেপরোয়া সমর্থনের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “যখন পরমাণু অস্ত্র ব্যবহারের কথা উঠবে তখন রাশিয়া চুপচাপ বসে থাকবে না এবং এ ব্যাপারে কিয়েভের বেপরোয়া আচরণ মুখ বুজে সহ্য করবে না।”

ল্যাভরভ ইউক্রেনের প্রতি আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর ভয়ঙ্কর সমরাস্ত্র সাহায্যের প্রতি ইঙ্গিত করে আরও বেশি সমরাস্ত্র সরবরাহ করার ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেন।
সূত্রঃ ফক্স নিউজ

Loading