পিবিআই প্রধানের বিরুদ্ধে

বাবুল আক্তারের করা মামলার আবেদন খারিজ

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৫, ২০২২

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে সাবেক এসপি বাবুল আক্তারের করা মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। রবিবার (২৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছা শুনানি শেষে আবেদনটি খারিজ করেন। একইসঙ্গে ফেনী কারাগারে নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওই কারাগারের জেল সুপারকে নির্দেশের আবেদনও নামঞ্জুর করেছেন আদালত।

আদালতের সরকারি আইনজীবি অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, “বাবুল আক্তার রিমান্ডে ছিলেন প্রায় এক বছর পাঁচ মাস আগে। এতদিন তিনি কেন আদালতে এ বিষয়ে অভিযোগ করেননি। ওই সময় তাকে ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছিল, তখনও অভিযোগ করেননি। এখন মিতু হত্যা মামলায় চার্জশিট হয়েছে। মামলা ভিন্নখাতে প্রবাহিত করার জন্য তিনি এ আবেদন করেছিলেন। তাই আদালত মামলার আবেদন খারিজ করে দিয়েছেন। তাছাড়া ফেনী কারাগারে তার কক্ষে ওসির তল্লাশির বিষয়ে জীবনের নিরাপত্তা চেয়ে করা আবেদনও আদালত খারিজ করে দিয়েছেন।

গত ৮ আগস্ট পুলিশ হেফাজতে নির্যাতনের অভিযোগ এনে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদারসহ ছয়জনের বিরুদ্ধে মহানগর দায়রা জজ আদালতে মামলার আবেদন করেন বাবুল আক্তারের আইনজীবীরা। ১৯ সেপ্টেম্বর আদেশের সময় নির্ধারিত থাকলেও নতুন করে ২৫ সেপ্টেম্বর আদেশের সময় নির্ধারণ করা হয়।

মামলার আবেদনে পিবিআই চট্টগ্রাম জেলার এসপি মো. নাজমুল হাসান, মেট্রো এসপি নাঈমা সুলতানা, খুলশী থানার ওসি সন্তোষ কুমার চাকমা, সিএমপির ডিবি বন্দর জোনের সহকারী কমিশনার একেএম মহিউদ্দিন সেলিম ও পিবিআই চট্টগ্রাম জেলার ইন্সপেক্টর কাজী এনায়েত কবিরের নাম উল্লেখ করা হয়েছে। আবেদনে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ এর ১৫(১) ধারা এবং সংশ্লিষ্ট আইনের ৫(২) ধারায় অভিযোগ করা হয়। সময়কাল বলা হয়, ২০২১ সালের ১০ মে সকাল পৌনে ১০টা থেকে ১৭ মে সকাল ১০টা পর্যন্ত।

অন্যদিকে ফেনী জেলা কারাগারে থাকা সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের কক্ষে এক পুলিশ কর্মকর্তার তল্লাশির অভিযোগ এনে তার নিরাপত্তা চেয়ে একই আদালতে গত ১২ সেপ্টেম্বর অন্য আবেদনটি করেছিলেন বাবুল আক্তারের আইনজীবীরা।

Loading