ষষ্ঠ বারের মতো সাভারের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হলেন শফিক পাটোয়ারী

প্রকাশিত: ২:৪৫ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ২৪, ২০২২

ঢাকা জেলার সাভার উপজেলায় ষষ্ঠ বারের মতো শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন মো. শফিক পাটোয়ারী। তিনি উপজেলার ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের তালিকা প্রকাশ করা হয়। এতে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ উপলক্ষে সাভার উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ক্যাটাগরিতে মনোনীত হন তিনি। আড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের পুরষ্কার তুলে দেওয়া হবে।

মো. শফিক পাটোয়ারী ২০০০ সালে সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করে দায়িত্ব পালন করে আসছেন।

তার পৈত্রিক নিবাস চাঁদপুর জেলায় তবে বর্তমানে তিনি সাভার পৌরসভার তালবাগ এলাকার স্থায়ী বাসিন্দা।

শিক্ষকতার পাশাপাশি তিনি ইংরেজি বিষয়ের প্রশিক্ষক এবং গনিত বিষয়ের প্রধান পরীক্ষক হিসেবে দীর্ঘদিন অত্যন্ত সুনামের সাথে কাজ করছেন। এছাড়া সাভার উপজেলা প্রাথমিক শিক্ষা সাংস্কৃতিক গোষ্ঠী এবং স্বপ্নস্বর আবৃত্তি সংগঠনসহ বেশকিছু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন।

এ ব্যাপারে তাঁর অনুভূতি ব্যক্ত করে শফিক পাটোয়ারী প্রথম সংবাদকে বলেন, আমরা শিক্ষার্থীদের পড়াশোনায় যেভাবে সর্বোচ্চ মনোযোগ দিয়েছি। তাদের সহপাঠেও দৃষ্টি দিয়েছি। ফলে আমাদের বিদ্যালয়ে গত পাঁচ বছর ধরে ফলাফল ভালো ছিল। বৃত্তি, সমাপনী সব জায়গায় আমাদের শিক্ষার্থীরা ভালো করেছে। শতভাগ পাস রয়েছে। এ ছাড়া শিক্ষার্থীদের পোশাক, পরিবেশ, খেলাধুলা, চিত্রাঙ্কন, সংস্কৃতি সবখানে কৃতিত্ব দেখিয়েছে তারা। পাশাপাশি বিদ্যালয়ে গড়ে তুলেছি বিভিন্ন ধরনের শিশুতোষ গ্রন্থসহ আনন্দ পাঠাগার, একটি চমৎকার ছাদবাগান, সততা স্টোর, দরিদ্র শিক্ষার্থীদের জন্য মানবতার দেয়াল, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার এবং প্লেয়িং এক্সেসোরিস সহ সীমানা প্রাচীর বেষ্টিত সুপরিসর খেলার মাঠ। আর এসব কারণেই আমি শ্রেষ্ঠ শিক্ষক হতে পেরেছি।

এই শিক্ষক আরো বলেন, শ্রেষ্ঠ শিক্ষকের যে সম্মান সেটি অনেক বড় পাওয়া। এটি আমাকে আরও ভালো কাজ করতে উদ্বুদ্ধ করবে। স্কুলের পারফরম্যান্স, আমার পারফরম্যান্স আরও উন্নত করার জন্য উৎসাহ দিয়েছে। এটা আমার জন্য খুবই উৎসাহব্যঞ্জক।

নিজের সাফল্যের জন্য বিদ্যালয়ের সহকর্মী ও শিক্ষার্থীদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শফিক পাটোয়ারী। তিনি বলেন, এই পুরস্কার পাওয়ার মাধ্যমে আমার দায়িত্বটা আরও বেড়ে গেল। আমি প্রাথমিক শিক্ষার গুনগত মানোন্নয়নে আরও বেশি বেশি ভূমিকা রাখতে চাই। সেইসাথে সাভার উপজেলা প্রাথমিক শিক্ষা পরিবার এর একজন সদস্য হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমাকে এতোদূর নিয়ে আসার জন্য যারা সব সময় সহোযোগিতা ও উৎসাহ জুগিয়েছেন তাদের প্রতি চিরকৃতজ্ঞ থাকবো। এই পেশায় এসেছি ভালোবেসে। তাই শিক্ষার্থীদের যতটা দেওয়া সম্ভব, তার সবটুকুই দিতে চাই। এজন্য সকলের সহযোগিতায় এগিয়ে যেতে চাই।

সাভার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাবশিরা ইসলাম লিজা বলেন, অনেকগুলো পারফরম্যান্সের ভিত্তিতে এই পুরষ্কার দেওয়া হয়। এতে সেরা প্রধান শিক্ষক হয়েছেন মো. শফিক পাটোয়ারী। নিজের যোগ্যতাসহ অন্যান্য ফলাফলেও তিনি দক্ষতা দেখিয়েছেন।

তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর বলেন, শফিক পাটোয়ারী একজন শিক্ষার্থীবান্ধব শিক্ষক। বিদ্যালয়ে তিনি যথেষ্ট সময় দেন। এ ব্যাপারে তিনি অতুলনীয়। শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের যতটা দেওয়ার কথা, তাতে তার কোনও ঘাটতি থাকে না। বরং যতটুকু আশা করা যায়, তিনি তারও বেশি দেওয়ার চেষ্টা করেন।

উল্লেখ্য, মো. শফিক পাটোয়ারী এর আগে আরো পাঁচবার উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক এবং ২০০৯ সালে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে মনোনীত হয়েছেন।

Loading