৫শ’ কোটি ডলার দিচ্ছে জাপান-দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ , জুলাই ৫, ২০২০

বাংলাদেশকে ৫০০ কোটি ডলার সহায়তা দিচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এরমধ‌্যে চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে সহায়তা হিসেবে জাপান সরকারের কাছ থেকে এক বিলিয়ন ইয়েন বা প্রায় ৯৩ লাখ ৮৫ হাজার ডলার পাওয়া যাবে। এছাড়া, দক্ষিণ কোরিয়ার উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ‘ইডিসিএফ’ প্রোগ্রামের অধীনে কোভিড-১৯ মোকাবিলার জন্য জরুরি ভিত্তিতে নমনীয় ঋণ হিসেবে ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানিয়েছে, উন্নয়ন অংশীদার ও বিভিন্ন দেশ থেকে ১.৭৩ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। এছাড়া, দেশের বিদ্যমান অবস্থায় সরকার বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থার কাছে আগামী তিন অর্থ বছরের জন্য ৫ বিলিয়ন ডলারের ঋণ এবং অনুদান চেয়ে যোগাযোগ করছে।

আশা করা যাচ্ছে জাপান ও দক্ষিণ কোরিয়ার সহায়তার অর্থ তাড়াতাড়ি পাওয়া যাবে। এ সহায়তা নতুন অর্থবছরের বাজেট সহায়তার জন্য বৈদেশিক সহায়তার ১.৭৩ বিলিয়ন ডলারের অংশ। এছাড়া, ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবছরের জন্য ৩.২৭ বিলিয়ন ডলার বৈদেশিক সহায়তা ও অনুদান পাওয়া যাবে বলে আশা করা করা হচ্ছে। এ বিষয়ে যোগাযোগ অব্যাহত আছে।

অর্থ বিভাগের সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কোটার প্রায় ৫০ শতাংশই ব্যবহার করা হয়েছে কোভিড-১৯ মোকাবিলায়। যার পরিমাণ ৭৩২ মিলিয়ন ডলার।

এদিকে, বাংলাদেশ সরকার ও জাইকা ৪১তম উন্নয়ন সহায়তা ঋণ প্যাকেজের জন্য ২.১৮ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি চূড়ান্ত। যেকোনও দিন এই চুক্তি স্বাক্ষর হবে বলে সূত্র জানিয়েছে।