গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে অভিভাবক এবং শিক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ , আগস্ট ২০, ২০২২

‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে এবার শেষ হয়েছে গুচ্ছ পদ্ধতিতে তিনটি বিভাগের ভর্তি পরীক্ষা। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মোট ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে অভিভাবক এবং শিক্ষার্থীদের মাঝে দেখা যায় মিশ্র প্রতিক্রিয়া। তারা জানান একদিকে যেমন আর্থিক, যাতায়াত খরচে লাভবান হয়েছেন তেমনি গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোনো কারণে উপস্থিত থাকতে না পারলে বা খারাপ হলে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে পরবর্তীতে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না।

সাহেদুল ইসলাম নামে এক অভিভাবক বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হওয়ার ফলে অভিভাবকরা চরম ভোগান্তি থেকে মুক্তি পেয়েছে। এ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার কারণে আমাদের ছেলেমেয়েরা একটা পরীক্ষা দিলেই ২২ টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার সুযোগ পায়। এটা আমাদের অভিভাবকদের আর্থিকভাবে অনেকটা স্বস্তি দিয়েছে।’

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে মরিয়াম বেগম নামে আরেক অভিভাবক বলেন, ‘এ পদ্ধতিতে একদিকে পরীক্ষার্থী ও আমাদের মত অভিভাবকদের ভোগান্তি লাঘব ও আর্থিকভাবে সাশ্রয় করলেও অভিভাবক ও পরীক্ষার্থীদের মাঝে তৃপ্তি ও হতাশার কাজ করবে। কারণ একটি পরীক্ষা দিলে একসাথে ২২টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়া হয়ে যায় কিন্তু সেই একটি পরীক্ষাই যদি কোন কারণে খারাপ বা পরীক্ষা দিতে মিস করে তাহলে সে ছেলেটি ২২টি বিশ্ববিদ্যালয়ের একটিতেও ভর্তি হতে পারবে না।’

অন্যদিকে অপর এক শিক্ষার্থী মারুফ আহমেদ বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়াতে একদিকে আমাদের ভোগান্তি কমেছে কিন্তু আমরা আমাদের পছন্দমত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো কিনা সেটা নিয়েই চিন্তিত। কারণ আমি কষ্ট করে হলেও পছন্দের বিশ্ববিদ্যায়লগুলোতে ভর্তি পরীক্ষা দিতে পারতাম তাহলে পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার একটা বড় সুযোগ ছিলো কিন্তু গুচ্ছতে চাইলেও সম্ভব না। পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারলে মনে একটা আক্ষেপ থেকে যাবে।

এদিকে, গতকাল ১৯ আগস্ট চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটের পরীক্ষা থাকার কারণে যাতায়াতের সুবিধার্থে অনেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিয়েছে। এতে করে ঢাকা, বরিশাল, ময়মনসিংহ সহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীদেরও কুবি কেন্দ্রে পরীক্ষা দিতে দেখা যায়। অভিভাবক শিক্ষার্থীরা দাবি জানান দেশের বাকি বিশ্ববিদ্যালয়গুলোকেও গুচ্ছ ভর্তি পরীক্ষায় অন্তর্ভুক্ত করা হোক অথবা ভর্তি পরীক্ষার তারিখ গুলো সম্মনয়ের মাধ্যমে নিদিষ্ট গ্যাপ রেখে ভর্তি পরীক্ষা নেওয়ার আহবান জানান তারা।

Loading