ওমরাহ পালনেচ্ছুদের জন্য সুখবর!

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ , আগস্ট ১৩, ২০২২

ওমরাহ পালন আরও সহজ করল সৌদি আরব সরকার। দেশটির ভিসা থাকলেই এখন থেকে ওমরাহ পালন করতে পারবেন ইচ্ছুকরা। শুক্রবার (১২ আগস্ট) দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে। খবর- আরব নিউজ-এর।

খবরে বলা হয়, আমলাতান্ত্রিক জটিলতা ছাড়াই যাতে মুসলমানরা সহজে ওমরাহ পালন করতে পারেন, তা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে সৌদি সরকারের পক্ষ থেকে।

এছাড়া যুবরাজ মোহাম্মদ বিন সালমানের রূপকল্প-২০৩০ সামনে রেখে আরও দর্শনার্থী বাড়াতে চাচ্ছে দেশটি।

মূলত, ওমরাহ মৌসুমের সঙ্গে তাল মিলিয়ে এবং ওমরাহ পালনকে আরও সহজ করতে, উন্নত মানের সেবা দিতে এবং ওমরাহযাত্রীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

এ ক্ষেত্রে অনুমোদিত কোম্পানি ও সংস্থার সঙ্গে ওমরাহ যাত্রীদের সরাসরি যোগাযোগ করিয়ে দিতে পারে মাকাম প্ল্যাটফর্ম। https://maqam.gds.haj.gov.sa/-এই ওয়েবসাইটের মাধ্যমে সৌদি আরবের বাইরে থেকেও আবেদন করা যাবে। এমনকি পছন্দের পরিষেবাগুলোও এখান থেকে বাছাই করা যাবে।

এই অনলাইন ফ্ল্যাটফর্ম থেকে বিভিন্ন ই-সেবা নেয়া যাচ্ছে। যার মধ্যে ইলেক্ট্রনিক ভিসা ইস্যু করা এবং ওমরাহ প্যাকেজও রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ২৬ ইউরোপীয় দেশের শেনজান অঞ্চলসহ বিভিন্ন দেশ থেকে আসা অন-অ্যারাইভাল ভিসাধারীরা অনেকটা সহজভাবেই ওমরাহ পালন করতে পারবেন।