করোনা

সুস্থতার দিক থেকে দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ , মে ৭, ২০২২

করোনাভাইরাস থেকে আরোগ্য লাভের সূচকে দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ এবং বিশ্বের ১২১টি দেশের মধ্যে পঞ্চম।

বৃহস্পতিবার এতথ্য জানিয়েছে জাপানভিত্তিক প্রতিষ্ঠান নিকেই এশিয়া প্রকাশিত ‘নিকেই কোভিড-১৯ রিকোভারি সূচক’ এর প্রতিবেদন। এই সূচকে দেখা যায়, বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপর সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা এবং পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।
করোনা সংক্রমণ রোধে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকাদান এবং মহামারি মোকাবেলায় সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করে প্রতিষ্ঠানটি। তুলনামূলক কম সংক্রমণ ও মৃত্যুহার, ভালো টিকাদান পরিস্থিতি এবং কম বিধিনিষেধ বিষয়ে পয়েন্ট প্রদান করা হয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ৮০ পয়েন্ট নিয়ে সূচকের শীর্ষে রয়েছে বাংলাদেশ। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের পরে রয়েছে নেপাল, যেটি বৈশ্বিকভাবে ষষ্ঠ অবস্থানে রয়েছে। এর পরে রয়েছে যথাক্রমে পাকিস্তান ২৩তম, শ্রীলঙ্কা ৩১তম এবং ভারত ৭০তম।

সম্প্রতি মাসগুলোতে বাংলাদেশে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে। শুক্রবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৯ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এসময় কারও মৃত্যু রেকর্ড করা হয়নি। এনিয়ে টানা ১৬ দিন দেশে করোনায় কারও মৃত্যু হয়নি। এর আগে গত মার্চে কোভিড আরোগ্য সূচকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিলো ১৩তম।