গণমাধ্যমের স্বাধীনতা সূচকে ১০ ধাপ পিছিয়ে বাংলাদেশ

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ , মে ৪, ২০২২

বিশ্ব গণমাধ্যম দিবস উপলক্ষ্যে ২০২২ সালের গণমাধ্যমের স্বাধীনতা সূচক প্রকাশ করেছে ফ্রান্স ভিত্তিক সংগঠন রিপোর্টাস উইথ আউট বর্ডারস।

এই সূচক প্রতিটি দেশের সাংবাদিক, সংবাদ সংস্থা এবং সচেতন নাগরিকদের স্বাধীনতার মাত্রা এবং এ বিষয়ে সরকারের অবস্থান সর্ম্পকে ধারণা দেয়।
২০২২ সালের বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১৮০টি দেশের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে নরওয়ে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ডেনমার্ক ও সুইডেন। প্রথম দশটি দেশের মধ্যে নয়টিই ইউরোপ মহাদেশের। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অবস্থানের উন্নতি করেছে ভুটান ও নেপালের। দেশগুলো যথাক্রমে ৩২ ও ৩০ ধাপ এগিয়েছে।

এদিকে, দশ ধাপ পিছিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৬২। গত বছর যেখানে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম। এছাড়া ২০২০ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। আর ২০১৯ সালে ছিল ১৫০ তম।

এবারের সূচকে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্থান, মালদ্বীপ ও মায়ানমারের অবস্থানের অবনতি হয়েছে। আট ধাপ পিছিয়ে ভারতের এবারের অবস্থান ১৪২।

এছাড়া শেষ দশে রয়েছে ইরিত্রিয়া, ইরান, তুর্কমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া। তালিকার তলানিতে ১৮০ নম্বরে অবস্থান উত্তর কোরিয়ার৷