সরকার ৬০ হাজার মেট্রিক টন সার ক্রয় করবে

প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ , এপ্রিল ২৭, ২০২২

সরকার দেশের ক্রমবর্ধমান চাহিদা মিটাতে প্রায় ৩.৭৫ লাখ মেট্রিক টন জ্বালানী তেল এবং প্রায় ৬০,০০০ মেট্রিক টন সার ক্রয়ের পৃথক দুটি প্রস্তাব অনুমোদন দিয়েছে।

অর্থমন্ত্রী এএইসএম মুস্তফা কামালের সভাপতিত্বে আজ ভার্চ্যুয়ালী অনুষ্ঠিত সরকারের ক্রয় সংক্রান্ত (সিসিজিপি) মন্ত্রিসভা কমিটির ১৪ তম বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিসভা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাবিরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, ৪,০৫৪.৩৮ কোটি টাকা মূল্যের ৩.৭৫ লাখ মেট্রিক টন জ্বালানী তেল ক্রয় করার জন্য খনিজ ও জ্বালানী সম্পদ বিভাগের দেয়া একটি প্রস্তাব সিসিজিপি বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে। ৩,২৭৪.৩২ কোটি টাকা মূল্যের প্রায় ৩ লাখ মেট্রিক টন জ্বালানী তেল প্যাকেজ এ ও বি এর অধিন ইন্দোনেশিয়ার পিটি বুমি সিয়াকপুসাকু জাপিন থেকে ক্রয় করা হবে। পাশাপাশি ৭৮০.০৬ কোটি টাকা মূল্যের প্রায় ৭৫ হাজার মেট্রিক টন জ্বালানী তেল ইউনিপেক সিঙ্গাপুর প্রা: লিমিটেডের কাছ থেকে ক্রয় করা হবে।

তিনি আরও জানান, শিল্প মন্ত্রনালয়ের অধিন বাংলাদেশ রাসায়নিক কর্পোরেশন প্রায় ১০০.৮১ কোটি টাকা মূল্যের প্রায় ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড সিঙ্গাপুরের মেসার্স পোটন ট্রেডার্স এর কাছ থেকে ক্রয় করবে।

অতিরিক্ত সচিব আরও বলেন, শিল্পমন্ত্রনালয়ের অধীন বিসিআইসি প্রায় ২৪০.৪২ কোটি টাকা মূল্যের আরও ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কাতারের মুনতাজাতের কাছ থেকে ক্রয় করবে। কৃষি মন্ত্রনালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ২৫৯.৩৯ কোটি টাকা মূল্যের ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার মরক্কোর ওসিপি, এসএ থেকে ক্রয় করবে।

সাবিরুল আরও জানান সিসিজিপি বৈঠকে মঙ্গলা বন্দর কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন তিনটি প্যাকেজের পুনঃদরপত্র আহ্বানের জন্য নৌ-পরিবহন মন্ত্রনালয়ের প্রতি অনুরোধন জানিয়েছেন।