২৫ রমজানের মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে সাভারে মানববন্ধন

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ , এপ্রিল ১৫, ২০২২

শুক্রবার (১৫ এপ্রিল) বিকেলে সাভারের উলাইল বাস স্ট্যান্ডে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম নামের একটি শ্রমিক সংগঠন।

এই মানববন্ধনে সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ বলেন, আমরা শ্রমিকদের এপ্রিল মাসের সম্পূর্ণ বকেয়া বেতন ঈদের বোনাস ২৫ রোজার মধ্যে দেয়ার জন্য দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, গার্মেন্টস পোশাক শ্রমিকদের জন্য ঈদ কখনও আনন্দের হয়ে আসে না, ঈদের আগের দিন পর্যন্ত তাদের কাজ করতে হয়। ২৫ রোজার মধ্যে বেতন-ভাতা দেওয়া হলে আনন্দের না হোক, অন্তত ঈদটা তাদের স্বস্তির হবে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান গার্মেন্টস মালিকদের পক্ষে অবস্থান নিয়ে যে এপ্রিল মাসের ১৫ দিনের বেতন পরিশোধ করার নির্দেশনা দিয়েছে তা শ্রমিকদের সাথে একটি অমানবিক আচরণের পরিচয় দিয়েছেন।

অবিলম্বে এই ঘোষণা প্রত্যাহার করে এপ্রিল মাসের সম্পূর্ণ বেতন প্রদান করার দাবি জানাচ্ছি। একইসাথে গার্মেন্টস শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে ঈদ করার লক্ষ্যে পরিবহন ব্যবস্থা নিশ্চিত ও পরিবহন ভাড়া বাড়ানো না হয় সেদিকে প্রশাসনের নজর রাখার আহ্বান জানাই।

মানববন্ধনে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির খান মনিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সহ-সাধারণ সম্পাদক আমেনা আক্তার ও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন-গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার থানা কমিটির সভাপতি ইমাদুল ইসলাম এমদাদ, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেবসহ বিভিন্ন কারখানার শ্রমিকরা।