জীবনে প্রথম প্রেম কখনোই ভোলা যায় না

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ , মার্চ ১৯, ২০২৩
  1. জীবনে প্রথম প্রেম কখনোই ভোলা যায় না

 

জীবনে প্রথম সবকিছুই স্মরণীয়; যা সহজে ভোলা যায় না। যদি সেটা হয় প্রেম, তা কি কেউ ভুলতে পারে। সারা জীবনই সেই প্রিয় মানুষটি রয়ে যায় মনের মণিকোঠায়, কোনো এক অজ্ঞাত কুঠুরিতে।

আসলে জীবনে যে প্রেম শুধু একবারই আসে তা কিন্তু নয়। মানুষ অনেকবার প্রেমে পড়ে। এরপরও প্রথম প্রেমের কথা কেউ ভুলতে পারে না। তবে কেন মানুষ প্রথম প্রেমের স্মৃতি ভুলতে পারে না?

বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবারই এক ভালোলাগার অভিজ্ঞতা জাগে মনে। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।

প্রথম প্রেম হয় তরতাজা, সদ্য ফোটা কদম ফুলের মতো প্রাণপ্রাচুর্যে ভরপুর। আর প্রথম প্রেমে কোনোরকম অপরাধ বোধও থাকে না। ফলে ভালোবাসা, রোমান্স যেটুকু থাকে তা মনের মধ্যে থেকেই যায় বহুদিন ধরে। প্রেমের প্রথম স্পর্শ, প্রথম পাশাপাশি হাঁটা, সঙ্গীর সঙ্গে প্রথম দৃষ্টিবিনিময় একে অপরের সঙ্গে নিজের ভালোলাগা বা মন্দলাগা শেয়ার করার মজাই আলাদা।

আরও অনেক কিছুই হয় প্রথম প্রেমে। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে একসঙ্গে খেতে যাওয়া, একে অন্যের সঙ্গে সময় কাটানো, গোপন কথার বিনিময় ইত্যাদি মনে দাগ কেটে যায় গভীরভাবে। আর সেখান থেকেই সম্পর্ক আরও মজবুত হয় আগামী দিনে।

প্রেম নিয়ে ছোট থেকেই অনেকে অনেক আকাশকুসুম ভাবেন। কেউ কেউ অল্প বয়সে পড়েন, আবার কারও জীবনে প্রেম আসে বিলম্বে। কিন্তু যেদিনই আসুক না কেন, প্রেম সত্যি হলে সেই প্রেমের জোয়ারে ভেসে যাওয়া যায়

Loading