বিশ্বকাপের সেরা একাদশে সালমা খাতুন

প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ , এপ্রিল ৪, ২০২২

সদ্য সমাপ্ত নারী বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল- আইসিসি। টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত পারফর্ম করে সেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন।

রোববার অনুষ্ঠিত ফাইনালে ইংল্যান্ডকে ৭১ রানে হারিয়ে এবারের নারী বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। একদিন পরেই ছয়জনের একটি প্যানেল কর্তৃক বেছে নেয়া বিশ্ব আসরের সেরা একাদশ প্রকাশ করল আইসিসি। যথারীতি নেতৃত্বে রাখা হয়েছে অজি অধিনায়ক ম্যাগ ল্যানিংকেই।

বিশ্বসেরা এই একাদশে সবচেয়ে বেশি ক্রিকেটার জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়া দল থেকে। বর্তমান চ্যাম্পিয়নদের চারজন আছেন সেরা একাদশে। এছাড়া দক্ষিণ আফ্রিকার তিনজন, ইংল্যান্ডের দুজন এবং বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন করে ক্রিকেটারকে রেখেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তবে নেই ভারতের কোনও ক্রিকেটার।

মূলত বল হাতে দারুণ পারফর্মের কারণেই বিশ্বকাপের সেরা একাদশে জায়গা হয়েছে সালমার। ৭ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন বাঘিনীদের সাবেক অধিনায়ক। ইকোনমি রেট ৩.৭৯। টুর্নামেন্টে ২০ ওভারের বেশি বল করা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে মিতব্যয়ী বোলার ছিলেন সালমা।

বিশ্বকাপের সেরা একাদশ:
লরা উলভার্ট (দক্ষিণ আফ্রিকা), অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অধিনায়ক, অস্ট্রেলিয়া), র‌্যাচেল হেইন্স (অস্ট্রেলিয়া), ন্যাট সিভার (ইংল্যান্ড), বেথ মুনি (অস্ট্রেলিয়া), হেইলি ম্যাথিউজ (ওয়েস্ট ইন্ডিজ), মারিজান ক্যাপ (দক্ষিণ আফ্রিকা), সোফি এক্লেস্টোন (ইংল্যান্ড), শাবনিম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা) ও সালমা খাতুন (বাংলাদেশ)।