১৪ মার্চ রাত ১১টা থেকে ৬ ঘণ্টা বন্ধ থাকবে

সংস্কার হচ্ছে কালুরঘাট সেতুর রোড কার্পেটিং

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ , মার্চ ৯, ২০২২

প্রয়োজনীয় সংস্কারের অভাবে বিপজ্জনক হয়ে উঠেছে কালুরঘাট সেতু। এমন অবস্থায় সেতুর উপর ট্রেন ও যানবাহন চলাচলের ঝুঁকি এড়াতে জরুরি ভিত্তিতে সেতুর রোড সার্ফেস কার্পেটিংয়ের কাজ করা হচ্ছে। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় পিচ উঠে প্রায় পৌনে এক কিলোমিটার দীর্ঘ এই সেতুতে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্তের। সেতুর উভয় পাশের ডেক ও লোহার বেড়া নষ্ট হয়ে যাওয়ায় সেতু পারাপার এখন অনিরাপদ। দুর্ঘটনার ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত যানবাহন সেতু দিয়ে যাতায়াত করছে। ঝুঁকি নিয়ে চলে ট্রেন।

একমুখী এই সেতু পার হওয়া নিয়ে বিড়ম্বনা পোহাতে হয় যাত্রীদের। সেতুর দুই প্রান্তে সৃষ্টি হয় দীর্ঘ যানজটের। ভোগান্তি সয়ে প্রতিদিন বোয়ালখালী ও পটিয়া উপজেলার একাংশের লোকজনকে চট্টগ্রাম নগরে যাতায়াত করতে হয়। প্রতি বছর কর্তৃপক্ষকে সেতুটি মেরামত করতে হয়। তারই অংশ হিসেবে আগামী ১৪ মার্চ সেতুর উপরে যানবাহন চলাচলের রোড কার্পেটিংয়ের কাজ করতে যাচ্ছে রেলওয়ে। সংস্কারের সকল উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রকৌশল বিভাগ।

রেলওয়ে প্রকৌশল বিভাগ থেকে জানানো হয়, চট্টগ্রাম-দোহাজারী সেকশনের জানআলীহাট-গোমদন্ডী স্টেশনের মধ্যবর্তী কালুরঘাট সেতুর উপর জরুরি ভিত্তিতে আগামী ১৪ মার্চ রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত ৬ ঘণ্টা রোড সার্ফেস কার্পেটিং কাজ করা হবে। এজন্য রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত ৬ ঘণ্টা সেতুর উপর সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

গতকাল সরেজমিনে সেতুর শহরের অংশ থেকে হেঁটে অপর পাড় বোয়ালখালী অংশ পর্যন্ত গিয়ে বেশ কিছু বিপজ্জনক চিত্র চোখে পড়ে। সেতুর দুই পাশের অনেকাংশে কাঠের নিরাপত্তা বেষ্টনী পচে নষ্ট হয়ে গেছে। একটু অসচেতন হলেই পা পিছলে পড়ে যাওয়ার আশঙ্কা আছে। লোহার পাতে মরিচা ধরেছে। এর মধ্যে চলাচল করছে বিভিন্ন ধরনের যানবাহন। যেসব স্থানে কাঠের পাটাতন নেই সেখানে কাঠের বিট দেয়া হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, কালুরঘাট সেতুটি ২০০১ সালে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল। এরপরও জোড়াতালি দিয়ে কোনোরকমে চলাচল করছে যানবাহন। সেতু দিয়ে ১০ টনের ওপরে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে রেল কর্তৃপক্ষ।-আজাদী

Loading