আশুলিয়ায় জুতা কারখানায় আগুন; ৩ শ্রমিকের মরদেহ উদ্ধার

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৩, ২০২২

আশুলিয়ার খেজুর বাগান বঙ্গবন্ধু রোডের রূপায়ণ মাঠ এলাকায় ইউনি ওয়ার্ল্ড-২ নামক জুতা তৈরির কারখানায় লাগা আগুনের ঘটনায় এখন পর্যন্ত তিন শ্রমিকের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এই অগ্নিকাণ্ডের ওই কারখানার ১০ শ্রমিক দগ্ধ হয়েছেন। আগুনে পুড়ে যাওয়া কারখানায় আরও লাশ আছে কি-না সন্ধান চালিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪টার দিকে টঙ্গাবাড়ি এলাকার ওই জুতার কারখানায় আগুন লাগে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে রাত ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

স্থানীয়রা ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, বিকাল সাড়ে ৪টার দিকে ওই কারখানায় ভেতর থেকে ধোঁয়া বের হতে দেখেন স্থানীয়রা। মুহূর্তের মধ্যেই আগুন দাউ দাউ করে পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ডিইপিজেড ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। তবে তীব্রতা বেশি হওয়ায় তাদের সঙ্গে সাভার, টঙ্গী ও সদরদফতরের আরও চার ইউনিট যোগ দেয়। প্রায় সাড়ে তিন ঘণ্টা পর রাত ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এদিকে, আগুন লাগার পরপরই কারখানার ভেতরে আটকা পড়েন কয়েকজন শ্রমিক। এখন পর্যন্ত ভেতর থেকে এক নারীসহ তিন শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। এ ছাড়াও অগ্নিকাণ্ডে ওই কারখানার আরও প্রায় ১০ শ্রমিক দগ্ধ হয়েছে বলে জানা গেছে। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল হালিম বলেন, ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট রাত ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। কারখানার ভেতর থেকে তিন জনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে ভেতরে আরও লাশ আছে কি-না সে বিষয়ে নিশ্চিত না হওয়ার কারণে এখনও তল্লাশি চালানো হচ্ছে।