রানি হওয়ার ৭০ বছর

প্রকাশিত: ৯:২০ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ৬, ২০২২

স্বামীর সঙ্গে কেনিয়ার একটি জঙ্গলে বন্যপ্রাণী দেখতে গিয়েছিলেন রাজকুমারী। ঘুম থেকে উঠে শুনলেন রানি হয়েছেন তিনি। কারণ মারা গেছেন তার বাবা ষষ্ঠ জর্জ। তারপর থেকেই ব্রিটেনের রানি হিসেবে ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ করতে চলেছেন দ্বিতীয় এলিজাবেথ। 

৬ ফেব্রুয়ারি, রবিবার তার ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ হচ্ছে। এদিকে আর্চবিশপ জাস্টিন ওয়েলবি স্বামী প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠানে রানি দ্বিতীয় এলিজাবেথের কাজের প্রশংসা করেছেন। মূলত তিনি ঐ দিন করোনা ভাইরাসের বিস্তার রোধে রানির একাকী এক আসনে বসার প্রশংসা করেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ বিশ্বের প্রথম কোনো রাজপরিবারের সদস্য, যিনি এত দীর্ঘ সময় ধরে কোথাও রাজত্ব করছেন। দ্বিতীয় এলিজাবেথের বয়স এখন ৯৫। রানি হিসেবে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। তখন থেকেই তিনি ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের একজন মূল কারিগর হিসেবে নিজের ছাপ রেখে চলেছেন। আধুনিক ব্রিটেনের পাশাপাশি তিনি ব্রিটেনের সাম্রাজ্যবাদী অতীতের সাক্ষী হিসেবেও থেকেছেন। তাকেই ব্রিটিশ রাজপরিবারের সব থেকে জনপ্রিয় সদস্য হিসেবে মনে করা হয়।তবে রবিবার নিভৃতে নিজের বাবার মৃত্যুবার্ষিকী পালন করবেন। তাই দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বকাল পূর্তিতে তেমন কোনো জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান দেখবে না ব্রিটেন। তবে আগামী জুনে সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তিতে চার দিনের উত্সব উদযাপনের পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজ এবং একটি সংগীতানুষ্ঠান। তার এই কীর্তিকে চিরস্মরণীয় করে তোলার জন্য ইতিমধ্যে স্মারক মুদ্রাও তৈরি করা হয়েছে।

ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে রানি হলেন দ্বিতীয় ব্যক্তি, যিনি এই বিরল দীর্ঘতম সময়কে ছুঁয়ে দিতে সমর্থ হলেন। এর আগে দীর্ঘ সময় সিংহাসনে থাকার রেকর্ড রয়েছে রানি ভিক্টোরিয়ার। ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত ৬৪ বছর রাজত্ব করেন ভিক্টোরিয়া। আর ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত রানির আসনে আসীন রানি দ্বিতীয় এলিজাবেথ।
সূত্র: এএফপি ও বিবিসি

Loading