চট্টগ্রামে আর্মি অ্যাভিয়েশন বেইজ উদ্বোধন করলেন সেনাপ্রধান

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ , অক্টোবর ১২, ২০২১

চট্টগ্রামে আর্মি অ্যাভিয়েশন ফরওয়ার্ড বেইজ স্থাপনের পাশাপাশি সেনাবাহিনীর বহরে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্র থেকে আনা দুটি অত্যাধুনিক বেল ফোর জিরো সেভেন জিএক্সআই হেলিকপ্টার।

চট্টগ্রামের পতেঙ্গায় স্থাপন করা আর্মি অ্যাভিয়েশন ফরওয়ার্ড বেইজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। যে কোনো ইস্যুতে বৃহত্তর চট্টগ্রাম স্ট্র্যাটেজিকভাবে গুরুত্বপূর্ণ হলেও
এতদিন এখানে সেনাবাহিনীর কোনো অ্যাভিয়েশন বেইজ যেমন ছিল না, তেমনি ছিল না বিশেষায়িত কোনো হেলিকপ্টার। অথচ তিন পার্বত্য জেলার দুর্গম অঞ্চলে গুরুত্বপূর্ণ সব কাজ করতে হয় সেনাবাহিনীকে।

২০৩০ সালের মধ্যে ফোর্সেস গোল অর্জনের অংশ হিসেবে এই হেলিকপ্টার কেনা এবং ফরওয়ার্ড অ্যাভিয়েশন বেইজ স্থাপন করা হয়েছে বলে গতকাল উদ্বোধন অনুষ্ঠানে উল্লেখ করা হয়।

সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ বলেন, যুক্তরাষ্ট্র থেকে সংগ্রহ করা অত্যাধুনিক বেল ফোর জিরো সেভেন জিএঙআই হেলিকপ্টার দুটি নবীন বৈমানিকদের প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একইসাথে আকাশ থেকে ভূমিতে অনুসন্ধান, পর্যবেক্ষণে কাজ করবে হেলিকপ্টার দুটি।

তিনি বলেন, এই হেলিকপ্টারের মাধ্যমে দুর্গম এলাকায় চিকিৎসা সহায়তা, মিশন পরিচালনা ও সীমিত আকারে জরুরি রসদও সরবরাহ করা যাবে। এই দুইটি বেল ৪০৭ জিএঙআই হেলিকপ্টার বহরে অন্তর্ভুক্ত হওয়ায় নিঃসন্দেহে সেনাবাহিনীর সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

দেশের প্রত্যন্ত অঞ্চলে সেনা সদস্যদের সহায়তা দিতে চট্টগ্রাম ছাড়াও উত্তরের জনপদ লালমনিরহাটে আর্মি ফরওয়ার্ড বেইজ প্রতিষ্ঠা করা হয়েছে। অনুষ্ঠানে ঊর্ধতন সেনাকর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন পদবীর সেনাসদস্যরা উপস্থিত ছিলেন । আজাদী

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!