বিদেশী উটপাখিসহ বিভিন্ন জাতের পাখির বাচ্চা জব্দ,আটক ৩

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ , অক্টোবর ৩, ২০২১

নেত্রকোণার গোয়েন্দা (ডিবি)পুলিশ অভিযান চালিয়ে বিদেশী উটপাখি ও ময়ূর পাখিসহ বিভিন্ন জাতের পাখির বাচ্চা জব্দ করেছে।জব্দকৃত বিদেশী পাখির বাচ্চার মধ্যে রয়েছে ৪৬ টি উট,৫টি ময়ূর,১৫টি লাভ বার্ড,৩০টি বাজ রিগারও ৩টি ককটেল পাখির বাচ্চা। জাতের এ সকল পাখির বাচ্চার অনুমান মূল্য ৮লাখ ৭২হাজার ৫০০টাকা। এ কাজে ব্যবহৃত ১টি সাদা রংয়ের প্রাইভেট গাড়িও জব্দ করছে পুলিশ যার মূল্য ৪লক্ষ টাকা। পাখির বাচ্চাগুলিকে বনবিভাগে হস্তান্তর করা হয়েছে।
আটককৃতরা হলেন,নেত্রকোণা সদর উপজেলার বালুকান্দা গ্রামের মৃত হাফেজ হাবিবুল্লাহর ছেলে আহমেদুল্লাহ সাকিব (৩২),কুমিল্লা সদর উপজেলার মাঝিগাছা গ্রামের মোঃশাহ আলমের ছেলে ইব্রাহিম রানা (৩২)ও জামালপুর বকশিগঞ্জের কুশলনগর গ্রামের মোঃআজিম উদ্দিনের ছেলে মোঃআমিনুল ইসলাম (৩৮)।
নেত্রকোণার অতিরিক্ত পুলিশ সুপার (সদর)মোঃআল আমিন হোসাইন জানান,আহমেদুল্লাহ শাকিবের ভাড়াটিয়া খামারে রাখা ১টি সাদা রংয়ের প্রাইভেট কারের ভিতর কাগজের কার্টুনে ৬টি বিদেশী উটপাখির বাচ্চা রাখা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার মধ্যরাতে ওই খামারে অভিযান পরিচালনা করে আরো বিদেশী উটপাখির বাচ্চাসহ ময়ূর,লাভবার্ড, বাজরিগার ও ককটেল এ সকল পাখির বাচ্চাও জব্দ করা হয়।
এ সময় বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃসায়েদুল ইসলাম ঘটনাস্হলে এসে বিদেশী বন্য পাখি সংক্রান্ত জিজ্ঞাসাবাদে লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্রাদি দেখতে চাইলে আটককৃতরা তা দেখাতে পারেনি।আটককৃতরা পরস্পরের সহযোগিতার লাইসেন্স ব্যতীত অবৈধভাবে বিদেশী বন্যপাখির বাচ্চা পালন ও বিক্রয়ের উদ্দেশ্যে নিজেদের তত্ত্বাবধানে রেখেছিল।পরে তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে আদালতে সোপর্দ করা হয়েছে। জব্দকৃত প্রাণিগুলোকে আদালতের আদেশে অবমুক্ত করার জন্য বন বিভাগে বুঝিয়ে দেয়া হয়েছে।
নেত্রকোণার ডিবির ওসি মোঃরফিকুল ইসলাম জানান,আটক হওয়া ৩জনকে বন্যপ্রাণি সংরক্ষণ আইনে প্রসিকিউশন দিয়ে আদালতে পাঠানো হয়েছে।জব্দ হওয়া পাখিগুলো বনে অবমুক্ত করার জন্য বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

Loading