উখিয়া ও টেকনাফে বন্দুকযুদ্ধে ২ ইয়াবা কারবারি নিহত

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১২, ২০২১

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের সঙ্গে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ দুই ইয়াবা কারবারি নিহত হয়েছে। এসময় ঘটনাস্থল থেকে ৩ লাখ ৯০ হাজার পিস ইয়াবা ও ২টি বন্দুকসহ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

রোববার (১২ সেপ্টেম্বর) ভোররাত আনুমানিক ৪টার দিকে কক্সবাজারের উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের তুলাতলী জলিলের গোদা ও টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়া ন্যাচারপার্ক ডাবল জোড়া এলাকায় বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

কক্সবাজার-৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে উখিয়ার রাজাপালং ইউনিয়নের তুলাতলী জলিলের গোদা এলাকায় ব্রীজের পাশ দিয়ে মিয়ানমার থেকে একটি ইয়াবার চালান বাংলাদেশে প্রবেশের খবরে বিওপির সদস্য অবস্থান নেয়। এসময় বিজিবির অবস্থান টের পেয়ে কারবারিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে বিজিবির সদস্যরা তাদের ধাওয়া করে। এক পর্যায়ে বিজিবির সদস্যদের লক্ষ্য করে কারবারিরা গুলি ছুঁড়লে বিজিবিও পাল্টা গুলি করে।

এক পর্যায়ে পরিস্থিতি শান্ত হলে বিজিবি সদস্যরা ঘটনাস্থল তল্লাশী চালিয়ে ৫০ হাজার পিস ইয়াবা ও এক নলা একটি বন্দুক উদ্ধার করে। পরে গুলিবিদ্ধ অবস্থায় ইউনিয়নের ডেইলপাড়া এলাকার সৈয়দ নুরের ছেলে মো: শাহাজাহান (২৭)কে উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বিরুদ্ধে মাদক ও ডাকাতির অভিযোগে ১০টিরও অধিক মামলা রয়েছে। এব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান আলী হায়দার আজাদ।

এদিকে, টেকনাফ ২নং বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান জানিয়েছেন, গোপন সংবাদে জানা যায় যে মিয়ানমার থেকে নৌকাযোগে নাফ নদ সীমান্ত দিয়ে ইয়াবার একটি বড় চালান আসবে। এ খবরের ভিত্তিতে বিজিবির সদস্যরা আগে থেকে ওই এলাকায় উৎপেতে থাকে। পরবর্তীতে নৌকাটি বাংলাদেশের জলসীমানায় প্রবেশেকালে কয়েকজন মাদক পাচারকারিকে দেখতে পায় বিজিবি। এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে গুলি করতে থাকে পাচারকারিরা। আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরাও গুলি চালায়।

এক পর্যায়ে একজন গুলিবিদ্ধ হয়ে পড়ে যায়। পরে নাফনদীর পাড়ে কেওড়া বাগানের ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে তিন লাখ ৪০ হাজার পিস ইয়াবা ও একটি বন্দুক ও একটি দারালো কিরিচ উদ্ধার করা হয়েছে বলে জানান  ফয়সল হাসান।

নিহত যুবকের পরিচয় নিশ্চিত হতে পারেনি বিজিবি। এ ব্যাপারে টেকনাফ থানায় সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করেছে বিজিবি।

Loading