নেত্রকোণায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অধিগ্রহণকৃত জমির টাকা পাচ্ছেন না ক্রয় করা জমির মালিকরা —-

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৮, ২০২১

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের জন্য অধিগ্রহণকৃত জমির টাকা পাচ্ছেন না ক্রয় করা জমির মালিকরা। এ ব্যাপারে গ্রাম্য সালিশ এমনকি মামলা আদালতে করেও কোন কাজ হচ্ছে না।অভিযোগে জানা যায়, সদর উপজেলার রায়দুম রুহী গ্রামের ৮ জন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্প এলাকায় ১২থেকে ১৫ বছর আগে ওই গ্রামের চূনি ভূষণ শর্মা,মনোভূষণ শর্মাসহ ওই পরিবারের লোকজনের কাছ থেকে ভূমি ক্রয় করেন।ক্রয় করা জমির মালিকরা হচ্ছেন –নুরুল ইসলাম খান (মাস্টার), সিরাজুল ইসলাম খান সোহেল,তপন দেবনাথ, সাজ্জাদুর রহমান, খায়রুল ইসলাম, নুরুল ইসলাম, আঃরাশিদ খান,হুমায়ুন কবীর। ক্রয় করাকালীন সময় তারা দলিল করেন নি।
পরবর্তীতে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার জন্য সরকারী জায়গার পাশাপাশি ব্যক্তি মালিকানাধীন জায়গাও অধিগ্রহণ করা হয়। এরপর ওই এলাকায় জমির পূর্বের মালিকদের কাগজ দেখে জমি অধিগ্রহণ করা হয়।
এর মধ্যে পূর্বের মালিকদের কাছে জমির দাম চাইলে তারা টাকা দিতে নানা টালবাহানা শুরু করেন।এ নিয়ে এলাকায় কয়েকদফা শালিস -বৈঠকও হয়।সালিশে ক্রয় করা জমির মালিকদের এক-তৃতীয়াংশ টাকা দেয়ার সিদ্ধান্ত হয়।এরই মধ্যে অধিগ্রহণকৃত জমির অধিকাংশ টাকার চেক দেয়া হয়েছে। কিন্ত ক্রয়সূত্রে পাওয়া জমির মালিকদের টাকা পরিশোধ করা হচ্ছে না। এ নিয়ে নেত্রকোণায় মানববন্ধন করা হয়েছে। এমনকি ১ বছর আগে আদালতে মামলা পর্যন্ত হয়েছে।কিন্তু কোন কাজ হচ্ছেনা। এর মধ্যে সিরাজুল ইসলাম খান, হুমায়ুন কবির, খায়রুল ইসলামকে কিছু টাকা দেয়া হয়েছে। বাকীরা এখনো তাদের টাকা পাননি।এ নিয়ে এলাকাবাসীর মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

Loading