বি এম এস এফ’র উদ্যোগে ৪র্থ ব্যাচের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ , সেপ্টেম্বর ৪, ২০২১

দৃঢ়স্হির হয়ে পেশার প্রতি আন্তরিকতার মধ্য দিয়ে সাংবাদিকদের দায়িত্ব পালন করা উচিত। সিদ্ধান্তহীনতা পেশার প্রতি দায়িত্ব জ্ঞান হ্রাস করে। সোর্সদের সাথে নিবিড় সম্পর্ক বজায় রাখা সাংবাদিকদের অন্যতম কাজ। সাংবাদিকতা সম্পর্কিত বই ছাড়াও আইন -কানুনের বই পড়া উচিত। পেশায় টিকে থাকতে হলে জানতে হবে। সাংবাদিকদের মাঝে প্রতিহিংসা-দ্বন্দ্ব ভুলে যেতে হবে। জুনিয়র -সিনিয়রদের মাঝে ঐক্য রাখতে সাংবাদিকতায় পেশাগত চর্চা , ঐক্য ও সমন্বয় জরুরী বলে সাংবাদিক নেতৃবৃন্দ মন্তব্য করেছেন। ৩সেপ্টেম্বর (শুক্রবার) রাত সাড়ে ৮টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বি এম এস এফ) আয়োজিত মুজিববর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষ্যে সাংবাদিকতার বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক তিনদিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা ২০২১ এর ৪র্থ ব্যাচের সমাপনী আলোচনায় সাংবাদিক নেতৃবৃন্দ এসব কথা বলেন।
ভার্চুয়াল এ প্রশিক্ষণ কর্মশালায় ভার্চুয়ালি দেশের বিভিন্ন জেলা /উপজেলার ১০০জন সাংবাদিক প্রশিক্ষণের আয়োজন করা হয় । প্রতিদিন রাত ৮-১১টা পর্যন্ত জুম লিঙ্কের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।
বি এম এস এফ এর সিনিয়র -সহ সভাপতি সাইদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সঞ্চালক হিসেবে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর।আলোচক হিসেবে উপস্হিত ছিলেন সুপ্রিমকোর্টের আইনজীবী ও বিএম এস এফ এর আইন উপদেষ্টা অ্যাডভোকেট মোঃকাওসার হোসাইন , এটি এন বাংলার জয়েন্ট নিউজ এডিটর রোখসানা ইভা, বি এম এস এফ ‘র তথ্য ও গবেষণা বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল, আইটি বিভাগের সম্পাদক তাওহীদ হাসান, হাসানুর রহমান সুমন,বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সম্পাদক আসাদুজ্জামান সাজু।
কর্মশালায় তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইন, টেলিভিশন সাংবাদিকতার নানা দিক ঘিরে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া ইমেইল , ফেসবুক, ফেক আইডির বিভিন্ন দিক নিয়েও গুরুত্বারোপ করা হয়। প্রতিটি পর্বে ছিল প্রশিক্ষণার্থীদের প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকতায় নানা সমস্যা মোকাবিলায় করণীয় বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা গড়ে তুলতে দেশের অপেক্ষাকৃত নবীন সাংবাদিকদের দক্ষ করতে বি এম এস এফ প্রাথমিক পর্যায়ে এ প্রকল্প গ্রহণ করেছে। প্রশিক্ষিত এসব নবীন সাংবাদিকরা দেশ, মাটি ও মানুষের জন্য কাজ করবে বলে আশা প্রকাশ করা হয়।
৫ম ব্যাচের (৩৯৪-৪৯৩ ক্রমিকধারী)সাংবাদিকদের আগামী ১৫-১৬-১৭সেপ্টেম্বর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে বলে আয়োজক সংস্হা বি এম এস এফের পক্ষ থেকে জানানো হয়।

Loading