বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ

বাংলাদেশ ৪-১ অস্ট্রেলিয়া

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ , আগস্ট ৯, ২০২১

অজিদের প্রথমবারের মতো সিরিজ হারানোর সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজে ৪-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচে লজ্জার রেকর্ড করে হেরেছে সফরকারীরা। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিন্ম ৬২ রানে অল-আউট হয়েছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের দেয়া ১২৩ রানের লক্ষ টপকাতে গিয়ে ১৩.৪ ওভারে ৬২ রানেই অল-আউট হয়ে যাত সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১২২/৮ (মেহেদি ১৩, নাঈম ২৩, সাকিব ১১, সৌম্য ১৬, মাহমুদউল্লাহ ১৯, সোহান ৮, আফিফ ১০, মোসাদ্দেক ৪*, সাইফ ০, মুস্তাফিজ ০*; টার্নার ২-০-১৬-১, অ্যাগার ৪-০-২৮-১, জ্যাম্পা ৪-০-২৪-১, এলিস ৪-০-১৬-২, ক্রিস্টিয়ান ৪-০-১৭-২, সোয়েপসন ২-০-১৪-০)

অস্ট্রেলিয়া: ওভারে ৬২ (ক্রিস্টিয়ান ৩, ওয়েড ২২, মার্শ ৪, ম্যাকডারমট ১৭, কেয়ারি ৩, হেনরিকেস ৩, টার্নার ১, অ্যাগার ২, এলিস ১, সোয়েপসন ১*, জ্যাম্পা ৪; মেহেদি ৩-০-২০-০, নাসুম ২-০-৮-০, সাইফ ৩-০-১২-৩, সাকিব ৩.৪-১-৯-৪, মাহমুদউল্লাহ ১-০-৯-০)

সাইফউদ্দিনে ৩: দ্বিতীয় ওভার করতে এসে জোড়া উইকেট নিয়েছিলেন সাইফউদ্দিন। তৃতীয় ওভারের দ্বিতীয় বলে অ্যাস্টন অ্যাগারকে (২) বোল্ড করে ফিরিয়েছেন সাজঘরে। অজিদের সংগ্রহ ৮ উইকেটে ৫৬ রান।

সাকিবের ১০০ উইকেট: চলতি ম্যাচে ম্যাথু ওয়েডকে ফিরিয়ে টি-টোয়েন্টির ৯৯তম উইকেট শিকার করেন সাকিব। নিজের তৃতীয় ওভার করতে এসে অ্যাস্টন টার্নারকে ফিরিয়ে পূর্ণ করেছেন ১০০তম উইকেট। টি-টোয়েন্টির ইতিহাসে সাকিব একাই, যার ১ হাজার রান ও ১০০ উইকেট রয়েছে। এই রেকর্ড আর কারও নেই।

জোড়া শিকার সাইফের: সাইফউদ্দিন খেলতে নেমেছেন সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয় ওভার করতে এসে গুরুত্বপূর্ণ উইকেট অ্যালেক্স ক্যারিকে (৩) বোল্ড করে ফিরিয়েছেন সাজঘরে। ওভারের চতুর্থ বলে আবারও সাইফের আঘাত। মইসিস হ্যানরিক্সকেও ৩ রানে ফিরিয়েছেন সোহানের ক্যাচ বানিয়ে। জিততে হএল অজিদের লাগে ৫৪ বলে ৬৯ রান। হাতে আছে ৪ উইকেট।

ছক্কার পর অক্কা: মাহমুদউল্লাহ রিয়াদের করা ওভারের চতুর্থ বলে লন-অনে বিশাল এক ছয় হাঁকান বেন ম্যাকডরমট। এরপরের বলেই রিয়াদের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন এই ব্যাটসম্যান। জিততে হএল অজিদের লাগে ৬৬ বলে ৭৪ রান। হাতে আছে ৬ উইকেট।

ওয়েডকে ফেরালেন সাকিব: গোটা সিরিজেই ব্যাটে রান নেই অজি অধিনায়ক ম্যাথু ওয়েডের। আজ রান পেলেও সেটি ২২ বলে ২২ রান। দলের বিপাকে সাকিবের বলে বোল্ড হয়ে দলকে আরও বিপদে ফেলে ফিরলেন সাজঘরে।

পাওয়ার প্লে

অস্ট্রেলিয়া– ৩১/২ (৬ ওভার)

বেন ম্যাকডরমট ৪(৬), ম্যাথু ওয়েড ২০ (১৮)

নাসুম আহমেদ ২/৮

বাংলাদেশ- ১২২/৮ (২০ ওভার)

ক্রিস্টিয়ান, মার্শের বিদায়: অজিদের বিপক্ষে চলতি সিরিজে নিজেকে চেনাচ্ছেন নাসুম আহমেদ। আজও তার মাধ্যমে দুর্দান্ত সূচনা। ইনিংসের দ্বিতীয় ওভারে ড্যান ক্রিস্টিয়ানকে ৩ রানে বোল্ড করার পর চতুর্থ ওভারে মিচেল মার্শকে (৪) এলবিডব্লু করে ফিরিয়েছেন সাজঘরে।

ব্যর্থতায় মোড়ানো ব্যাটিং, অজিদের সামনে ছোট লক্ষ্য

ব্যর্থতায় মোড়ানো ব্যাটিংয়ে অজিদের বড় লক্ষ্য দিতে পারেনি বাংলাদেশ। ১৯তম ওভারে ড্যান ক্রিস্টিয়ান দিয়েছেন মাত্র ২ রান। মোসাদ্দেক হোসেন স্ট্রাইকে থাকলেও রান তুলতে পারেননি। নাথান এলিসের ইনিংসের শেষ বলে দুই উইকেট হারিয়ে আরও বিপাকে পড়ে দল। সাইফউদ্দিন স্ট্রাইক প্রান্তেই যেতে পারেননি রান আউট হওয়ায়।

এমন দৃশ্য অবশ্য এই ম্যাচের বেশিরভাগ ওভার জুড়েই। ওপেনিংয়ে সৌম্য সরকারের পরিবর্তে নামা শেখ মেহেদী ১২ বলে ১৩ রান করে ফেরেন টার্নারের বলে ক্যাচ দিয়ে।

দলের হয়ে সর্বোচ্চ ২৩ (২৩) রান করেন নাঈম শেখ। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে। অজি স্পিনারদের সামনে টাইগার ব্যাটারদের এমন হতচ্ছাড়া ব্যাটিংয়ে শেষ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১২২ রান।

অজিদের পক্ষে ২টি করে উইকেট নেন নাথান এলিস ও ড্যান ক্রিস্টিয়ান। ১টি করে উইকেট নেন অ্যাস্টন অ্যাগার, অ্যাস্টন টার্নার ও অ্যাডাম জাম্পা।

সোহানকে ফেরালেন এলিস: সোহানকে ফেরালেন এলিস: অভিষেক ম্যাচে হ্যাটট্রিক করেও পরের ম্যাচে বিশ্রাম পান নাথান এলিস। আজ সিরিজের শেষ ম্যাচে একাদশে সুযোগ হয়েছে তার। তৃতীয় ওভার বল করতে এসে পেলেন নিজের প্রথম উইকেট। নুরুল হাসান =কে ৮ (১৩) রানে বোল্ড করে ফেরালেন সাজঘরে।

বাংলাদেশ- ১১০/৬ (১৮ ওভার)

হতাশার বৃত্তে সৌম্য: ব্যাট হাতে বারবার হতাশ করার পরও সৌম্য সরকারকে দলে রাখা নিয়ে সমালোচনার শেষ নেই। গত চার ম্যাচে ওপেনিংয়ে ব্যাট করে মোট ১২ রান করা সৌম্যকে আজ চার নম্বরে ব্যাটিং করেন। শেষ ম্যাচে অবশ্য গত চার ম্যাচের থেকে ২ রান বেশী পেয়েছেন। ১8 বলে 16 রান করে টার্নারের বলে লং অনে অ্যাগারের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে।

মাহমুদউল্লাহকে ফেরালেন অ্যাগার: অ্যাস্টন অ্যাগারের বলে সহজ ক্যাচ দিয়ে বিদায় নিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। গোটা সিরিজেই ব্যাট হাতে দুর্দান্ত টাইগার অধিনায়ক। আজও দলের বিপদে ভালোই সামলাচ্ছিলেন। কিন্তু অ্যাগারের বল সামলাতে গিয়ে তার হাতেই ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ১৪ বলে ১৯ রান করে।

সাকিব ফিরলেন: সাকিবকে হতাশ করে সাজঘরে ফেরালেন অ্যাডাম জাম্পা। ২০ বলে ১১ রান করে দলীয় ৬০ রানের মাথায় বিদায় নিয়েছেন এলবিডব্লু হয়ে।

নাঈমের বিদায়: ব্যাট হাতে এই ম্যাচেও ব্যর্থ ওপেনার নাঈম শেখ। ড্যান ক্রিস্টিয়ানের বলে একরকম ক্যাচ প্র্যাক্টিস করানোর মতোই ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ২৩ বলে ২৩ রান করে।

পাওয়ার প্লে

বাংলাদেশ- ৪৬/১ (৬ ওভার)

সাকিব আল হাসান ৩(৬), নাঈম শেখ ২০ (১৮)

অ্যাস্টন টার্নার ১/১৬

ভাঙল ওপেনিং জুটি: সৌম্য সরকারের পরিবর্তে আজ পঞ্চম ম্যাচেনাঈম শেখের সঙ্গে ওপেনিং করতে আসেন শেখ মেহেদী হাসান। ভয় ডরহীন এই ব্যাটসম্যান ভালোই খেলছিলেন অজি বোলারদের বিপক্ষে। তবে পঞ্চম ওভারের তৃতীয় বলে অ্যাস্টন টার্নানের বলে মারতে গিয়ে ব্যাট-বল দুটোই হাওয়ায় ভাসিয়ে তুলে দেন ক্যাচ। ১৩ রান করে ফিরেছেন সাজঘরে। বাংলাদেশের রান ৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৪৩ রান।

ওপেনিংয়ে বদল: গত চার ম্যাচে নাঈম শেখের সঙ্গে ওপেনিংয়ে দেখা যায় সৌম্য সরকারকে। তবে আজ সৌম্যর বদলে ওপেনিং করছেন শেখ মেহেদী হাসান। গত চার ম্যাচে ব্যট হাতে ব্যর্থ হওয়া সৌম্যর মোট রান ১২!

সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ। টানা তিন ম্যাচ জয়ে সিরিজ আগেই জিতে নিয়েছে বাংলাদেশ। অজিরা জয় পায় চতুর্থ ম্যাচে এসে। সেটিও অনেক কস্টে। শেষ ম্যাচে ১০৫ রানের লক্ষ্যে খেলতে নেমেও ১৯ত ওভারের শেষ বলে জয় পায় সফরকারীরা।

আজ সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। অপরিবর্তিত দল নিয়ে গত চার ম্যাচ খেলা বাংলাদেশ একাদশে আজ এসেছে দুটি পরিবর্তন।

মোসাদ্দেক হোসেন ও সাইফউদ্দিনকে রাখা হয়েছে একাদশে। বিশ্রাম দেয়া হয়েছে শরিফুল ইসলাম ও শামীম পাটোয়ারিকে।

বাংলাদেশ একাদশ: নাঈম শেখ,সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ(অধিনায়ক), আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শেখ মেহেদী ও নাসুম আহমেদ।

অস্ট্রেলিয়া দল: অ্যাস্টন অ্যাগার,অ্যালেক্স ক্যারে, ড্যান ক্রিস্টিয়ান, নাথান এলিস, মইসেস হেনরিক্স, মিচেল মার্শ, বেন মাকডারমট, অ্যাস্টন টার্নার, ম্যাথু ওয়েড, মিচেল সোয়েপসন, অ্যাডাম জাম্পা।

Loading