একদিনেই দেয়া হলো ২৯ লাখ টিকা

প্রকাশিত: ১০:০৯ পূর্বাহ্ণ , আগস্ট ৮, ২০২১

সারাদেশে শনিবার (৭ আগস্ট) থেকে শুরু হয়েছে গণটিকা কর্মসূচি। চলবে সাতদিন।শনিবারেই টিকা নিয়েছেন ২৮ লাখ ৩৬ হাজার ৯৭০ জন। এর মধ্যে ২৭ লাখের বেশি মানুষকে দেওয়া হয়েছে প্রথম ডোজের টিকা। বাকিগুলো দ্বিতীয় ডোজ। গণটিকা কর্মসূচির আওতায় প্রথম ডোজ টিকা গ্রহণকারীর মধ্যে ১৫ লাখ ১৪ হাজার ৯৩৮ জন পুরুষ এবং ১২ লাখ ৬৮ হাজার ২৩৬ জন নারী।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টিকা নেওয়াদের মধ্যে চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ২৪ লাখ ৯৯ হাজার ৪৫১ জন নারী ও পুরুষ। অন্যদিকে মডার্নার টিকা নিয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৭২১ জন।

চাহিদা অনুযায়ী টিকার বরাদ্দ না থাকায় অনেক মানুষকে ফেরত যেতে হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।

দেশে এখন পর্যন্ত ১ কোটি ৩০ লাখ ৭২ হাজার ৯৬৯ জন প্রথম ডোজের টিকা পেয়েছেন। এর মধ্যে ৫৮ লাখ ১৭ হাজার ৩৩ জন সিনোফার্মের টিকা নিয়েছেন। আর মডার্না নিয়েছেন ২ লাখ ৮৫ হাজার ৬১৮ জন।

শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত একযোগে সারা দেশে গণটিকার ক্যাম্পেইন শুরু হয়। টিকা প্রয়োগে বয়োজ্যেষ্ঠদের প্রাধান্য দেওয়ার কথা থাকলেও অনেক কেন্দ্রেই তা দেখা যায়নি। পাশাপাশি কেন্দ্রগুলোতে ছিল টিকা নিতে আসা মানুষদের উপচে পড়া ভিড়, লেগেছিল ভোগান্তি। এছাড়া পরিকল্পনায় ঘাটতি, টিকাদানে স্বজনপ্রীতি, প্রশাসনের তৎপরতার অভাব দেখা গেছে কেন্দ্রগুলোতে। ঢাকার মিরপুর, মালিবাগ, বাড্ডা, রামপুরা, আজিমপুর, যাত্রাবাড়ী, লালবাগসহ বিভিন্ন কেন্দ্র ঘুরে এই তথ্য পাওয়া যায়। একই অবস্থা ছিল ঢাকার বাইরের অনেক জেলায়ও।

নারী-পুরুষের তথ্য পৃথকভাবে করায় গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর এবং সিলেটের প্রথম দিনের গণটিকা প্রথম দিনের গণটিকা প্রদানের সংখ্যা ভ্যাক্সিনেশনের মূল প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, ঢাকাসহ দেশের ১২টি সিটি করপোরেশনের ৪৩৩টি ওয়ার্ডের পাশাপাশি ৪ হাজার ৬০০টি ইউনিয়ন এবং ১ হাজার ৫৩টি পৌরসভার মোট প্রায় ১৪ হাজার কেন্দ্রে শুরু হয়েছে বিশেষ গণটিকার ক্যাম্পেইন।