পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ২ দশমিক ৭ শতাংশ মানুষ

প্রকাশিত: ১০:৪৯ অপরাহ্ণ , আগস্ট ৭, ২০২১

বাংলাদেশে করোনাভাইরাস মোকাবেলায় বৃহস্পতিবার (৫ আগস্ট) পর্যন্ত টিকার প্রথম ডোজ গ্রহণের হার ৩ দশমিক ৪ শতাংশ এবং পূর্ণ অর্থাৎ ২ ডোজ গ্রহণ করেছেন ২ দশমিক ৭ শতাংশ মানুষ।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি, মার্টিন স্কুল ও গ্লোবাল চেইঞ্জ ডাটা ল্যাবের যৌথ গবেষণায় এই তথ্য উঠে এসেছে। তাদের বরাত দিয়ে করোনা টিকার বৈশ্বিক পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’শিরোনামে প্রকাশিত হয়েছে।

এই গবেষণায় আরো বলা হয়েছে, বিশ্ব জনসংখ্যার ২.৭ শতাংশ মানুষ কোভিডের প্রথম ডোজটি গ্রহণ করেছে এবং সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছে ১৫ শতাংশ মানুষ। বিশ্বব্যাপী প্রতিদিন ৪০ দশমিক ৪ মিলিয়ন ডোজ দেওয়া হচ্ছে। বাংলাদেশসহ অন্যান্য নিম্নমধ্যম আয়ের দেশে গড়ে মাত্র ১ দশমিক ১ শতাংশ মানুষ কমপক্ষে একটি করে ডোজ নিয়েছে। অপরদিকে উন্নত দেশের মধ্যে গড়ে ৫০ শতাংশ মানুষ ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছেন এবং ৮ দশমিক ৪ শতাংশ মানুষ নিয়েছে প্রথম ডোজ।

আজ থেকে বাংলাদেশে শুরু হয়েছে গণটিকাকরণ কর্মসূচি। সারাদেশে ২৫ বছরের ঊর্ধ্বের জনগোষ্ঠী, নারী, শারীরিক প্রতিবন্ধী ও দুর্গম অঞ্চলের মানুষকে প্রাধান্য দিয়ে আজ থেকে শুরু হয়েছে গণটিকাদান কার্যক্রম। দেশের চার হাজার ৬০০টি ইউনিয়নে, এক হাজার ৫৪টি পৌরসভায় এবং সিটি করপোরেশন এলাকার ৪৩৩টি ওয়ার্ডে একযোগে টিকা দেয়া হচ্ছে। ইউনিয়ন পর্যায়ে টিকা দিতে কেন্দ্র থাকবে প্রায় ১৪ হাজার। সারা দেশে ৮১ হাজার ১৬৫ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী এ কাজে নিয়োজিত থাকবেন।