চলে গেলেন চবি অধ্যাপক বাসাবি বড়ুয়া

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ , জুলাই ২৩, ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক ভাষাতত্ত্ব ও লোকসংস্কৃতি গবেষক বাসাবি বড়ুয়া আর নেই। শুক্রবার (২৩ জুলাই) ভোর ৪টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পটিয়ার তেকোটা গ্রামে বাসবী বড়ুয়ার জন্ম। পিতা প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। স্বপন কান্তি বড়ুয়া পটিয়া উপজেলার আওয়ামী লীগের উপদেষ্টা ও পটিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি। তিনি দীর্ঘদিন বাংলাদেশ বৌদ্ধ সমিতি (যুব) এর সভাপতি/সাধারণ সম্পাদক ছিলেন। তিনি প্যাসিফিক পেপার প্রোডাক্টস এর এমডি।

বাসবী বড়ুয়া ছিলেন অত্যন্ত মেধাবী । পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করে এসএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্ট্যান্ড করে। এইচএসসিতে কুমিল্লা বোর্ডের মেয়েদের মধ্যে পঞ্চম ও ছেলে-মেয়েদের মধ্যে সম্মিলিত ভাবে দশম স্ট্যান্ড করে। অনার্সে পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম মাস্টার্স করেন। পরে ভারতের দিল্লী জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয়বার মাস্টার্স ও এমফিল করেন।

তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের উপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন। চর্যাপদ নিয়েও তার গবেষণাধর্মী লেখা রয়েছে। চট্টগ্রাম বৌদ্ধ বিহারে বাসাবি বড়ুয়ার মরদেহ সকাল ১১ টা পর্যন্ত রাখা হবে। আজ (২৩ জুলাই) দুপুর ২ টায় নিজ গ্রামে মুকুটনাইটস্থ বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।## আজাদী

Loading