মালয়েশিয়ায় ৮৮ বাংলাদেশিসহ ২২৯ জন আটক

প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ , জুন ৩০, ২০২১
?????????? ?? ??????????? ??? ?? ???

মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি ভঙ্গের অপরাধে ৮৮ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ২২৯ জন অভিবাসিকে আটক করেছে অভিবাসন বিভাগ। বুধবার (৩০ জুন) স্থানীয় সময় সকাল ১১টায় রাজধানী কুয়ালালামপুরের অদুরে ক্লাং শহরের মেরু’তে একটি ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

অভিযানের পর অভিবাসন বিভাগের পক্ষ থেকে জানানো হয়, করোনা নিয়ন্ত্রণে সরকারের ঘোষণা অনুযায়ী স্বাস্থবিধি মেনে না চলায় এসব অভিবাসিকে আটক করা হয়। এসময় কোম্পানিকে ৩০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়। অভিযানে বাংলাদেশ ছাড়াও ভারতের ৯৯ জন, পাকিস্তানের ৩৩, মিয়ানমারের ৫, ইন্দোনেশিয়ার ৩ ও নেপালের ১ জন অভিবাসিকে আটক করা হয় যাদের বয়স ২২ থেকে ৪৫ বছরের মধ্যে। স্থানীয় সময় সকাল ১১টার এ অভিযানে ৯০ জন ইমিগ্রেশন কর্মকর্তা ছাড়াও পিডিআরএম, জেটিকে, এপিএম ও জেপিএন এর সদস্যরা অংশ নেন।

অভিবাসন বিভাগ বলছে, ফ্যাক্টরি পরিচালকরা শুধুমাত্র স্বাস্থ্যবিধিই ভঙ্গ করেনি বরং বৈধ কাগজপত্রবিহীন শ্রমিকদের এখানে কাজ দেয়া হয়েছে যা স্পষ্টত-ই আইনের লঙ্ঘন।

অভিযানের সময় অনেকে পালানোর চেষ্টা করলেও তাদেরকে খুঁজে বের করে আটক করা হয়। স্বাস্থ্যবিধিভঙ্গের পাশাপাশি তাদের অনেকের বিরুদ্ধে অবৈধভাবে মালয়েশিয়ায় থাকা ও কাজ করার অভিযোগ আনা হয়েছে। তবে আটকের পর সকলকে করোনা পরীক্ষা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে অভিবাসন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনা নিয়ন্ত্রণে কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও ফ্যাক্টরি খোলা রাখার সিদ্ধান্ত নেয় মালয়েশিয়া সরকার। তবে এসব প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে কি না তা নিশ্চিত করতেই পুরো মালয়েশিয়া জুড়ে অভিযানে নেমেছে দেশটির অভিবাসন বিভাগ।

এদিকে আজও দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৬ হাজার ২৭৬ জন এবং মারা গেছেন ৬২ জন।