অপ্রয়োজনে বাইরে বেরুলেই ব্যবস্থা

প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ , জুন ৩০, ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সারাদেশে এক সপ্তাহের কঠোর লকডাউন শুরু হতে যাচ্ছে। এই সময়ে বিনাকারণে কেউ ঘরের বাইরে গেলে তাকে কঠোর শাস্তিমূলক ব্যবস্থায় পড়তে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৯ জুন) রাতে সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ রোধকল্পে আগামী ১ জুলাই বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সারাদেশে সাতদিনের জন্য জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সরকার বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

আরও বলা হয়েছে, এসময় কেবল জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষ ছাড়া আর কেউ ঘরের বাইরে গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। লকডাউনের সময় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ রাখা সহ যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেগুলো সরকার কার্যকর করবে।

তবে, বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা সম্পর্কিত বিস্তারিত তথ্য আজ বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশ করা হবে। লকডাউনের সময় সবাইকে মাস্ক পরা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১১২ জন। এ নিয়ে দেশটিতে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে সর্বমোট ১৪ হাজার ৩৮৮ জন মারা গেলেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, খুলনা বিভাগেই সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। রাজধানী ঢাকার হাসপাতালগুলোতে কোভিড রোগীর সংখ্যা ১০ শতাংশ থেকে ১৫ শতাংশ হারে বাড়ছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় গত সোমবার সকাল ৬টা থেকে সীমিত পরিসরে লকডাউন (বিধিনিষেধ) শুরু হয়েছে। এই বিধিনিষেধ বুধবার পর্যন্ত বহাল থাকবে।

Loading