রামগড়ে বোরো ধান ক্রয় কার্যক্রম শুরু

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ , মে ২৪, ২০২১

‘গুদামে গুদামে কৃষকের ধান, কৃষক বাঁচে, বাঁচে প্রাণ’ – এ শ্লোগান সামনে খাগড়াছড়ির রামগড়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বোরা ধান সংগ্রহ কার্যক্রম। সোমবার (২৪ মে) রামগড় খাদ্য গুদামে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কারবারি ত্রিপুরা। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহি অফিসার ও উপজেলা ধান সংগ্রহ কমিটির সভাপতি মোঃ মাহমুদ উল্ল্যাহ মারুফ। অন্যান্যের মধ্যে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হিমো চাকমা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ভুইয়া, কৃষি কর্মকর্তা আলী আহমেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাশেদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মনছুর আলী, কৃষক প্রতিনিধি আবু আহমেদ ও মিল মালিক সমিতির সভাপতি মোঃ নাদেরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ভুইয়া জানান, এবার ১০৪ মেট্রিক টন বোরো ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নিয়ে সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়েছে। তিনি বলেন, মণ প্রতি ১১৮০ টাকা দরে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হবে। একজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান ক্রয় করা হবে। আগে এলে আগে ক্রয় এ নিয়মে ক্রয় করা হবে।
রামগড় উপজেলা কৃষি কর্মকর্তা আলী আহমেদ জানান, এ বছর উপজেলায় ৯১৫ হেক্টর জমিতে বোরা ধানের আবাদ হয়েছে। গড় উৎপাদন হেক্টর প্রতি ৬ দশমিক ১৫ মেট্রিক টন হারে প্রায় ৫ হাজার ৬২৭ দশমিক ২৫ মেট্রিক টন বোরা ধান উৎপাদন হয়েছে বলে তিনি জানান।

Loading