আজ বইমেলার শেষ দিন

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ , এপ্রিল ১২, ২০২১

আজ সোমবার শেষ হচ্ছে প্রাণের বইমেলা। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে নির্ধারিত ২৮ দিনের মেলা দুই দিন কমিয়ে ২৬ দিনের মাথায় শেষ হচ্ছে। বিকেল ৫টায় মাইকে সমাপ্তি ঘোষণার মাধ্যমে এক বছরের জন্য দুয়ার বন্ধ হবে বইমেলার। মহামারী নিয়ন্ত্রণে আসলে হয়তো আগামী বছরে সময়মতো অনুষ্ঠিত হবে প্রাণের মেলা। 

বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আজ সোমবার অমর একুশে বইমেলার শেষ দিন। মেলা শুরু হবে যথারীতি বেলা ১২টায় এবং চলবে বিকেল ৫টা পর্যন্ত।’

উল্লেখ্য, নানা কারণে আলোচিত ছিল এবারের বইমেলা। করোনার কারণে সরাসরি না করে ফেব্রুয়ারিতে ভার্চুয়ালি মেলার প্রস্তাব দেয় বাংলা একাডেমি। কিন্তু তাতে সম্মতি দেননি প্রকাশকরা। তারা সরাসরি মেলার দাবি জানান। এরপর দফায় দফায় আলোচনা শেষে মেলার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। এরপর প্রধানমন্ত্রীর সম্মতিতে একমাস পিছিয়ে গত ১৮ মার্চ শুরু হয় বইমেলা। কিন্তু মেলা শুরুর আগেই বাড়তে থাকা করোনা মহামারীর প্রভাব পড়ে বইমেলায়। এরপর করোনা বাড়তে থাকায় একে একে মেলার সময় দুই দফায় পরিবর্তন করা হয়। ফলে সময়ের সাথে ক্রেতাশূন্য হয়ে পড়ে বইমেলা। সর্বশেষ কঠিন লকডাউনের ঘোষণায় মেলার সময় আরো দুই দিন কমিয়ে আজ মেলা শেষের সিদ্ধান্ত হয়।

এ ছাড়া এবারের বইমেলায় সাপ্তাহিক ছুটির দিনে ছিল না ‘শিশু প্রহর’। ফলে বইমেলায় জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুরের চরিত্র হালুম, টুকটুকি, ইকরিদের নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের বটতলায় শিশু চত্বরে খেলাধুলা ও আড্ডার জায়গা রাখা হলেও এ বছর তা চোখে পড়েনি।