ভারতে এবার করোনায় আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশুরাও

প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ , মার্চ ২৮, ২০২১

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারই জেরে সেখানে ফের বাড়ছে সংক্রমণের হার। এরই মধ্যে নতুন উদ্বেগ পড়েছে দেশটির কর্ণাটক রাজ্য।

রাজ্যটির রাজধানী ব্যাঙ্গালুরুতে ১০ বছরের কম বয়সী শিশুদের মধ্যে দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। কেবল চলতি মাসিই ১০ বছরের নিচে করোনা সংক্রিমত বাচ্চার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭২-এ। চলতি সপ্তাহের মধ্যেই এই সংখ্যা ৫০০ পেরিয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশটিতে করোনার দ্বিতীয় ওয়েভে প্রথমবারের তুলনায় শিশুরা অনেক বেশি মাত্রায় সংক্রমিত হচ্ছে।

কারণ হিসেবে তারা জানিয়েছেন, অনেক বাচ্চা এখন বাইরে প্রচুর সময় কাটাচ্ছে। তাদের পরিবারের সদস্যরা বাইরে যাচ্ছে। এভাবেই দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে ভাইরাস। এ পর্যন্ত ২৪৪ জন ছেলে ও ২২৮ জন মেয়ে শিশুর মধ্যে করোনা শনাক্ত হয়েছে।

কর্ণাটক কোভিড-১৯ টেকনিক্যাল দলের উপদেষ্টা কমিটির দাবি, এক বছর আগে শিশুদের মধ্যে এই রোগ ছড়াচ্ছিল না কারণ শিশুরা বাইরে বের হচ্ছিল না। তাই তারা ভাইরাসের সান্নিধ্যে আসছিল না। সেসময় লকডাউনে শিশুদের বাইরে বেরোনো একেবারে বন্ধ ছিল।

কিন্তু এখন তারা পার্কে বেড়াচ্ছে, কমিউনিটি এলাকায় খেলছে। ফলে কোনো বাচ্চা সংক্রমিত হলে তার থেকে বাকি বাচ্চারাও সংক্রমিত হয়ে যাচ্ছে। তাই তারা শিশুদের মাস্ক পরা এবং সামাজিক দূরত্ববিধি বজায় রাখার ওপর জোর দিতে বলেছেন।

প্রসঙ্গত, মার্চের প্রথম সপ্তাহে বেঙ্গালুরু মহানগর পালিকায় ১০ বছরের কম বাচ্চাদের মধ্যে ৮-১০ জন সংক্রমিত ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে দিনে ৩২ থেকে ৪৬ শিশুর মধ্যে করোনা শনাক্ত হচ্ছে। টাইমস অব ইন্ডিয়া