ধামরাইয়ে স্বেচ্ছাশ্রমে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান করছে সচেতন নাগরিক সমাজ

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ , মার্চ ১১, ২০২১

 

‘সচেতনতার ঐক্য গড়ি,সুন্দর সুশৃঙ্খল ও সমৃদ্ধ ধামরাই গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে ঢাকার ধামরাইয়ে ‘সচেতন নাগরিক সমাজ ধামরাই (এস এন এস ডি)’ নামক একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন প্রতিনিয়ত ধামরাইকে পরিষ্কার—পরিচ্ছন্ন রাখার জন্য রাস্তা ঘাট, দোকান পাট, বাস ষ্টেশনসহ বিভিন্ন জায়গায় কাজ করে যাচ্ছেন।
প্রতিসপ্তাহে এই সংগঠনের সদস্যরা উপজেলার বিভিন্ন অংশে বিশেষ করে পৌরসভার ভিতর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যেখানে সাধারণ জনগণ ময়লা, কলার খোসা,বিড়ি সিগারেটের খালি প্যাকেট,কাগজ ফেলে ভরে রাখে। সচেতন নাগরিক সমাজের সদস্যরা সেই সব ময়লা পরিষ্কার করে রাস্তা, ষ্টেশন,অফিসের সম্মুখে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য কাজ করে থাকে।
সরেজমিনে জানা যায়, ২০১৬ সালে ‘সচেতন নাগরিক সমাজ ধামরাই (এস এন এস ডি) নামক সংগঠনটি গড়ে তুলা হয়।শুরুতে ২৫ জন স্কুল, কলেজ,বিশ্ববিদ্যালয়ের ছাত্র — ছাত্রীদের নিয়ে এই সংগঠন গড়ে তুলেন। মোঃ ইমরান হোসেনকে আহ্বায়ক করে গড়ে তুলা হয় এই সংগঠন। এটি একটি সম্পূর্ণ অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। প্রাথমিকভাবে প্রতি সপ্তাহেই উপজেলার বিভিন্ন জায়গায় বিশেষ করে পৌরসভার ভিতর যেখানে ময়লা আবর্জনা ফেলে রাখা হয়, তা সংগঠনের সদস্যরা পরিষ্কার করে থাকে। সংগঠনটির উদ্দেশ্য হচ্ছে মানুষকে সচেতন করা।বিনা কারণে যত্রতত্র যেন কোন জায়গায় আবর্জনা না ফেলে। বিনা পারিশ্রমিকে কাজ করে যাচ্ছে সংগঠনটি।
বর্তমানে এই সংগঠন এ ৩০ জন সদস্য রয়েছে। তারা প্রায়ই চাকরিজীবি।তার পরও প্রতি সপ্তাহে এমনকি সরকারি ছুটির দিনগুলোতে সকল সদস্যরা উপজেলার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে আলাদা আলাদা ভাবে রাস্তায় ফেলা ময়লা পরিষ্কার করে পথকে পরিচ্ছন্ন করে তুলছেন।
সংগঠনটিতে ১১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি রয়েছে। তবে সংগঠনটির সাথে বেশ কয়েকজন নারী সদস্যও রয়েছেন।তারাও সমাজের জন্য কাজ করে যাচ্ছেন।
সংগঠনটির উপদেষ্টা হিসেবে মোঃ মাহমুদুর রশিদ, মাহমুদ ইকবাল ও আব্দুস সালাম ফরাজী কাজ করে যাচ্ছেন।
এই সংগঠনটি সম্পর্কে সংগঠনের উপদেষ্টামন্ডলীর সদস্য মাহমুদ ইকবাল বলেন, আমরা চাই উপজেলার প্রতিটি মানুষ তার নিজের জায়গা থেকে সচেতন হয়।মানুষের চলার পথ ময়লা আবর্জনার না হয়ে পরিষ্কার পরিচ্ছন্ন হয়।মানুষ অহেতুক রাস্তা নোংরা না করে। মানুষকে সচেতন করার লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।
সচেতন নাগরিক সমাজ ধামরাই (এস এন এস ডি) আহ্বায়ক মোঃ ইমরান হোসেন বলেন, আমরা ২০১৬ সাল থেকে সংগঠনটির কার্যক্রম শুরু করি।এখনো চালিয়ে যাচ্ছি। এটি সম্পূর্ণ একটি অরাজনৈতিক সংগঠন। বিনা পারিশ্রমিকে সকল সদস্যরা কাজ করে থাকে। আমাদের কার্যক্রম দেখে যদি একজন লোকও সচেতন হয় তবেই আমরা স্বার্থক।আমাদের কার্যক্রম ভবিষ্যতেও চলবে।