৭ মার্চের ভাষণ নিরস্ত্র বাঙ্গালী জাতিকে সশস্ত্র করেছিল

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ , মার্চ ৭, ২০২১

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের মাধ্যমে নিরস্ত্র জাতি সশস্ত্র হয়ে যুদ্ধের জন্য প্রস্তত হয়েছিল। জুনাইদ আহমেদ পলক আজ ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে জেলার সিংড়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে আয়োজিত এক সমাবেশে একথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০১৬ সালে আমরা তথ্য মন্ত্রণালয়ের আর্কাইভ থেকে বঙ্গবন্ধুর ভাষণ উদ্ধার করি। ১৯ মিনিট ভাষণের ১৪ মিনিট ভিডিও রেকর্ড পাওয়া যায়। তিনি বলেন, বঙ্গবন্ধুর দৌহিত্র ও ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক সজীব ওয়াজেদ জয় এবং আরেক দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববির পরামর্শে সেন্টার ফর রিসার্স ইন্সটিটিউটের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ১২ মিনিট হাই ডেফিনেশন কালারাইজড ভিডিও ভার্সনসহ বঙ্গবন্ধুর ভাষণকে প্রাণবন্তভাবে উপস্থাপন করে।

প্রতিমন্ত্রী বলেন, ইউটিউব, বিভিন্ন টেলিভিশন, ফেসবুকে আপলোড করায় ভাষণটি তরুণ প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে।

তিনি বলেন, ২০১৭ সালের ৩০ অক্টোবর বঙ্গবন্ধুর ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। বিশ্বের বরেণ্য ব্যক্তিদের সেরা ২৫টি ভাষণের মধ্যে বঙ্গবন্ধুর ভাষণটি অনন্য। কারণ এই ভাষণের দিক নির্দেশনা একটি জাতিকে স্বাধীনতা এনে দিয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাষণ সম্বলিত একটি এনড্রয়েড অ্যাপ্লিকেশন গুগল প্লে-ষ্টোরে যুক্ত করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ৭ মার্চের স্পিচ অ্যানালাইসিস নামের এই অ্যাপ ইন্সটল করলে বিশ্লেষণসহ যে কেউ এই ভাষণ শুনতে পারবেন। এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশী এই অ্যাপ ডাউনলোড হয়েছে।

ইংরেজী সাব-টাইটেল করে বঙ্গবন্ধুর ভাষণটি প্রচার করাতে বিশ্বের কোটি কোটি দর্শক বিগত পাঁচ বছর ধরে ভাষণটি দেখছেন বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ওহিদুর রহমান শেখ, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম শফিক, সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিউল ইসলাম ও সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস।