জরুরি ত্রাণ পরিকল্পনা বাইডেনের

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ , মার্চ ১, ২০২১

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাইডেন প্রশাসন একের পর এক পদক্ষেপ গ্রহণ করে আসছে। এ লক্ষ্যে প্রেসিডেন্ট জো বাইডেন করোনাকালীন সময়ে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মার্কিনদের সহায়তায় ‘আমেরিকান রেসকিউ প্ল্যান’-এর অংশ হিসেবে এক লাখ ৯০ হাজার কোটি ডলারের জরুরি আর্থিক সহায়তার পরিকল্পনার কথা জানিয়েছেন।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বাইডেনের ওই ত্রাণ পরিকল্পনা অনুমোদন দেয়। শনিবার ২১৯-২১২ ভোটে পাস হয় বহুল আলোচিত এই বিলটি। আর্থিক সহায়তার পাশাপাশি করোনার টিকাদান কার্যক্রম এবং কোভিড পরীক্ষার গতি আরও বাড়ানোর বিষয়েও উল্লেখ রয়েছে বিলটিতে।

এদিকে, ক্ষমতা গ্রহণের পর সম্প্রতি সিরিয়ায় ইরান সমর্থিত দুটি মিলিশিয়া গ্রুপের ঘাঁটিতে বিমান হামলার নির্দেশও দিয়েছেন বাইডেন। মার্কিন মসনদে বসার পর যুদ্ধ পরিচালনার জন্য এটিই তার প্রথম নির্দেশ।

জানা গেছে, নির্দেশের পর এরই মধ্যে ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের দুটি ঘাঁটিতে বিমান চালিয়েছে মার্কিন বাহিনী।

প্রতিবেদনে বলা  হয়েছে, গত সপ্তাহে মার্কিন বাহিনীর ওপর রকেট হামলার ঘটনা ঘটে। ওই হামলা ইরান সমর্থিত এই মিলিশিয়া গ্রুপ দুটি চালিয়েছে বলে দাবি মার্কিন বাহিনীর। তবে এর পক্ষে জোরালো কোনও প্রমাণ নেই তাদের।

পেন্টাগনের মুখপাত্র জন কির্বি বলেছেন, এই হামলাগুলো প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশেই হয়েছে। এটি শুধু আমেরিকান ও জোট বাহিনীর বিরুদ্ধে সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়া জানাতে নয়। বরং এই ব্যক্তিদের বিরুদ্ধে চলমান হুমকি মোকাবেলা করার জন্যও কর্তৃপক্ষ এই হামলার অনুমোদন দিয়েছে।

কির্বি বলেন, জোটের শরিকদের-সহ মার্কিন মিত্রদের সাথে পরামর্শ করে বাইডেন এই হামলা পরিচালনার নির্দেশ দিয়েছেন।