আশুলিয়ায় সিসা কারখানাসহ ৭ ইটভাটাকে ৩৭ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ২৪, ২০২১

সাভারের আশুলিয়ায় পরিবেশ দূষণ ও পরিবেশ অধিদপ্তরের শর্ত ভঙ্গ করে ইটভাটা পরিচালনা করার অভিযোগে ৭টি ইটভাটা কে ৩৫ লাখ টাকা আর্থিক জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আশুলিয়ার গোহালবাড়ী ও রাঙ্গামাটি এলাকায় পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের উদ্যোগে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট এর বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু হাসান এর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু হাসান জানান, পরিবেশ দূষনকারী ও অবৈধ ইটভাটা বন্ধে আশুলিয়ায় ইটভাটায় অভিযান চালানো হয়। ৭টি ভাটা কর্তৃপক্ষ প্রয়োজনীয় কাগজ পত্র দেখাতে ব্যার্থ হলে তাদের আর্থিক জরিমানা করা হয়। একই সাথে কয়েকটি ভাটা ভেঙ্গে সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

এদিকে পরিবেশ অধিদপ্তরের শর্ত ভঙ্গ একটি সীসা কারখানা চালানোর দায়ে আরো ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এরমধ্যে মেসার্স নিট ব্রিকস ম্যানুফ্যাকচারিং কোম্পানিকে ৫ লাখ, মেসার্স আর ই এস ব্রিকসকে ৫ লাখ, মেসার্স শওকত ব্রিকসকে ৬ লাখ, ক্লাস ব্রিকস এন্ড সিরামিকসকে ১ লাখ, মেসার্স ফাতেমা ট্রেডার্সকে (সিসা কারখানা) ২ লাখ, মেসার্স পল্লী ব্রিকসকে ৬ লাখ, মেসার্স স্টার ব্রিকসকে ৬ লাখ ও মেসার্স মোল্লা ব্রিকসকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজিব, সহকারী পরিচালক জনাব হায়াত মাহমুদ রকিব, পরিদর্শক জনাব প্রতীক ইসলাম এবং ক্যাশিয়ার জনাব উজ্জ্বল বড়ূয়া উপস্থিত ছিলেন। এ ছাড়া পুলিশ বাহিনী আইন শৃঙ্খলার কাজে সার্বিক সহযোগিতা করেন।