নেত্রকোনায় জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান

সুস্থির সরকার সুস্থির সরকার

বিভাগীয় প্রধান ময়মনসিংহ

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ৫, ২০২১

“মুজিব বর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে গ্রন্থাগার”নেত্রকোনায় জাতীয় গ্রন্থাগার দিবস ২০২১ উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫ তারিখ) সকাল ১১ টায় জেলা প্রশাসকের হল রুমে জেলা সরকারি গ্রন্থাগার ও এআরএফবি গ্রন্থাগার যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে ।

ভার্চুয়াল পৃথিবীতে বই পড়ার অভ্যাস যখন ধীরে ধীরে কমে যাচ্ছে ঠিক সেই সময় ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের এই দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসাবে ঘোষনা করেন। তিনি আরও ঘোষনা করেন বাংলাদেশের প্রতিটি গ্রামে গ্রামে একটি পাঠাগার গড়ে তোলতে হবে। ফলশ্রুতিতে দেখতে পাচ্ছি অজপাড়াগায়েও গড়ে উঠেছে বিভিন্ন ধরনের পাঠাগার।

সাহিত্য রস সমাদৃত এ অনুষ্ঠানে বিদগ্ধদের মাঝে অমৃত বাক্য উপস্থাপন করেন নেত্রকোনা জেলা প্রশাসক ও আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি কাজী মো: আব্দুর রহমান, অনুষ্ঠানের সভাপতি ও নেত্রকোনা জেলা সরকারি গ্রন্থাগার এর লাইব্রেরিয়ান মো: দেলুয়ার হোসেন, বিশেষ অতিথি ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর) নেত্রকোনা আলআমিন হোসাইন, নেত্রকোনা জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, সাবেক সাধারণ সম্পাদক এম মুখলেছুর রহমান খান, লোকগবেষক, কবি ও সাংবাদিক সঞ্জয় সরকার, এআরএফবি গ্রন্থাগার এর চেয়ারম্যান দিলওয়ার খান, জাতীয় তরুন সংঘের নেত্রকোণা জেলা শাখার সভাপতি এডভোকেট নুর উদ্দিন নয়ন, হাওর মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরাসের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাওরবন্ধু ইকবাল হোসেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেত্রকোণা জেলা শাখার সভাপতি দেবু শংকর রায়,বিশ্বসাহিত্য কেন্দ্র পরিচালিত ভ্রাম্যমান পাঠাগার এর নেত্রকোণা জেলা প্রতিনিধি শিল্পী ভট্টাচার্য্য, আদর্শনগর সাধারণ পাঠাগার এর সভাপতি মো: রাসেদুল হাসান রাসেল প্রমুখ।

অনুষ্ঠানে ৩ জন গুণী মানুষকে এআরএফবি সম্মাননা-২০২১ প্রদান করা হয়। তারা হলেন – (১) বস্তুনিষ্ঠ সাংবাদিকায় বিশেষ কৃতিত্বের জন্য দৈনিক বাংলার দর্পন ও দৈনিক সমকাল এর সিনিয়র সাংবাদিক মো: খলিলুর রহমান শেখ ইকবাল। (২) ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে যিনি নিজেকে গবেষনার কাজে সম্পৃক্ত করেন তিনি হলেন নেত্রকোনা জেলার কৃতি সন্তান লোক গবেষক এমদাদ খান। নেত্রকোনা লোক সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনিও এ বছর এআরএফবি সম্মাননা ২০২১ এ ভূষিত হয়েছেন। (৩) বঙ্গবন্ধু ও স্বাধীনতা সম্বলিত বিশেষ তথ্য সমৃদ্ধ কবিতা রচনার জন্য কবি খোরশেদ আলী তালুকদারকে এআরএফবি সম্মাননা ২০২১ প্রদান করা হয়েছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক চিন্ময় তালুকদার।