পার্বতীপুরে নিজের বাড়ী পেল ২৬২ ভূমিহীন-গৃহহীন

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ , জানুয়ারি ২৩, ২০২১

মুজিববর্ষ উপলক্ষে দিনাজপুরের পার্বতীপুরে ২৬২ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহারের ঘর। আজ শনিবার সকাল সাড়ে ৯টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায় এসব ভূমিহীন-গৃহহীনদের দুই ঘর বিশিষ্ট ২৬২ পাকা বসতবাড়ির চাবি হস্তান্তর করেন। উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর পক্ষে উপজেলা হলরুমে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক উপজেলার ২৬২জন ভূমিহীন ও গ্রহহীন পরিবারের হাতে জমির দলিলসহ বাড়ির চাবি হস্তাস্তর করেন।
সুবিধাভোগী শারীরিক প্রতিবন্ধী নাসিমা খাতুন (৩০) বলেন, মোর ঘর তৈরি করার মুরদ আছিলো না। ঘর পায়য়া মুই খুব খুশি। জীবনেও মুই পাকা ঘরোত থাকিবার পারিম কখনো ভাবো নাই।
পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাশিদ কায়সার রিয়াদ বলেন, উপজেলায় ভূমিহীন ও গ্রহহীন ‘ক’ তালিকাভূক্ত ২৬২টি পরিবারের মধ্যে প্রাথমিক পর্যায়ে ১৮০টি পরিবারকে সরকারি খাস জমিতে পাকা বাড়ি দেওয়া হয়েছে। ২ শতাংশ খাস জমি পরিবার প্রতি বন্দোবস্ত দিয়ে কবুলীয় সম্পন্ন করে দেয়া হয়েছে। দুইটি কক্ষ বিশিষ্ট রঙ্গিন পাকা ঘর, রান্নাঘর, বারান্দা ও বাথরুম। রয়েছে সুপেয় পানির জন্য টিউবওয়েল ও উম্মুক্ত খেলার মাঠ। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যায়ে প্রতিটি পাকা বাড়ি নির্মাণ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এইচএম খোদাদাদ হোসেন, মডেল থানার তদন্ত (ওসি) সোহেল রানা, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলার ১০ ইউনিয়ন ইউপি চেয়ারম্যান ও ১১ ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তারা।