চট্টগ্রামে অবৈধভাবে ২০ পাহাড় কাটায় ৫০ কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ , ডিসেম্বর ৩১, ২০২০

চট্টগ্রামে অবৈধভাবে পাহাড় কাটার দায়ে ৫০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।দোহাজারি-ঘুমধুম রেললাইন নির্মাণ প্রকল্পে নির্বিচারে পাহাড়কাটায় বাংলাদেশ রেলওয়ে, ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপ এন্ড কন্সট্রাকশন লিমিটেড ও ঠিকাদারের প্রতিনিধি মেসার্স হাসান ইন্টারন্যাশনালকে এ জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

বুধবার নগরীর খুলশীতে পরিবেশ অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত শুনানি শেষে তাদের জরিমানা করেন পরিচালক মোহাম্মদ মোয়াজ্জাম হোসাইন। প্রতিষ্ঠানটি অনুমোদনের বাইরে দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কর্তন করে বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।
আদেশে উল্লেখ করা হয়, ঠিকাদারি প্রতিষ্ঠান ঢাকার রমনা এলাকার তমা কন্সট্রাকশন কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, সাব ঠিকাদার কক্সবাজারের কলাতলীর মেসার্স হাসান ইন্টারন্যাশনালের মালিক মো. ইলিয়াছ এবং প্রকল্পটিতে রেলওয়ের প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমানকে এ জরিমানা করা হয়। আগামী ৭ দিনের মধ্যে জরিমানার অর্থ সরকারি কোষাগারে জমার নির্দেশনা দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, দোহাজারী-ঘুমধুম রেললাইন প্রকল্পের জন্য চুনতি ইউনিয়নের রাঙ্গাপাহাড় এলাকায় অনুমোদনের বাইরে ২ কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কেটেছে। তাদের ৩৭টি পাহাড় কাটার অনুমোদন দেয়া হয়েছিল। কিন্তু তারা আরো ২০টি বেশি কেটেছে। পরিবেশ অধিদপ্তরের টিম ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পাওয়ায় রেলওয়ে ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে নোটিশ দেওয়া হয়েছে। পরে শুনানি শেষে তাদের ৫০ কোটি টাকা পরিবেশগত ক্ষতিপূরণের আদেশ দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে বলেও জানান তিনি।